পুলিশের ১৪৭ সদস্যকে বদলির প্রস্তাবে সম্মতি ইসির

পুলিশের ১৪৭ সদস্যকে বদলির প্রস্তাবে সম্মতি ইসির

ফাইল ছবি

আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে ৭৯ জন পরিদর্শকসহ পুলিশের ১৪৭ সদস্যকে বদলির প্রস্তাবে সম্মতি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

গতকাল বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) ইসির উপ-সচিব মো. মিজানুর রহমান স্বাক্ষরিত চিঠিতে এ তথ্য জানানো হয়।

চিঠিতে বলা হয়, জনপ্রশাসন মন্ত্রণালয়ের ৭৯ জন পরিদর্শক ও উপ-পরিদর্শকসহ ৬৩ পুলিশ সদস্য বদলির প্রস্তাবে সম্মতি দিয়েছে কমিশন। এছাড়া পুলিশ সদর দপ্তরের চার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার প্রস্তাবে ইসি সম্মতি দিয়েছে। আর একজন উপ-পরিদর্শককে বদলির নির্দেশনা দিয়েছে ইসি।

নির্বাচনের তফসিল অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রচার-প্রচারণা শেষ হবে আগামী ৫ জানুয়ারি। একদিন বিরতি দিয়ে ৭ জানুয়ারি সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত স্বচ্ছ ব্যালট পেপারের মাধ্যমে চলবে ভোটগ্রহণ।

এদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে এবং প্রার্থী, ভোটার, প্রিসাইডিং অফিসার, রিটার্নিং অফিসারসহ প্রত্যেককে নিরাপত্তা দিতে ভোটের দিন মাঠে থাকবে পুলিশের ১ লাখ ৭৫ হাজার সদস্য। এ লক্ষ্যে এরই মধ্যে কর্মপরিকল্পনা সম্পন্ন করেছে পুলিশ সদর দফতর।

পুলিশ সদর দপ্তর সূত্রে জানা গেছে, নির্বাচনে সেনাবাহিনী, বিজিবি, আনসার, র‍্যাব সদস্যরা মাঠে থাকলেও নিরাপত্তার মূল দায়িত্ব থাকবে পুলিশের ওপর। নির্বাচনে পুলিশের প্রায় ৮০ শতাংশ সদস্য মাঠে মোতায়েন থাকবে। নির্বাচনী দায়িত্ব পালনের জন্য অধিকাংশ জায়গায় বিরতিহীন ডিউটি থাকবে পুলিশ সদস্যদের। আবার কিছু জায়গায় থাকবে শিফটিং ও মোবাইল প্যাট্রোলিং। নিশ্ছিদ্র নিরাপত্তা দিতে পুলিশ সদস্যরা নিজেদের ও অন্যান্য বাহিনীর সঙ্গে সমন্বয় করে কাজ করবেন।

পুলিশ সদর দপ্তর জানায়, নির্বাচনের ২-১ দিন আগ থেকে মাঠে নির্বাচনী দায়িত্ব পালন করবেন পুলিশ সদস্যরা। নির্বাচন শেষ হওয়ার পরও ২-৩ দিন পর পর্যন্ত মাঠে থাকবেন ১ লাখ ৭৫ হাজার পুলিশ সদস্য।

পুলিশ হেডকোয়ার্টার্সের ডিআইজি (অপারেশনস) মো. আনোয়ার হোসেন বলেন, দায়িত্ব পালনের সময় পুলিশ সদস্যরা রিটার্নিং অফিসারের কার্যালয়, সহকারী রিটার্নিং অফিসারের কার্যালয়, কেন্দ্রে ব্যালট ও ব্যালট বাক্স আনা-নেয়া, নির্বাচনী কেন্দ্রে সব জায়গায় পুলিশ দায়িত্ব পালন করবে। যেহেতু জাতীয় সংসদ নির্বাচন রাষ্ট্রের গুরুত্বপূর্ণ একটি বিষয়, তাই অতি প্রয়োজন এবং একান্তই পারিবারিক কোনো সমস্যা না থাকলে কাউকে ছুটি দেয়া হচ্ছে না।

অন্যদিকে ভোট সুষ্ঠু করতে রাজধানীতে ২২ হাজার পুলিশ সদস্য মোতায়েন থাকবেন বলে জানিয়েছেন ডিএমপির যুগ্ম কমিশনার (অপারেশনস্) বিপ্লব কুমার সরকার। তিনি বলেন, নির্বাচনকালীন স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশ সদর দপ্তরের নির্দেশনা অনুযায়ী কাজ করবে ডিএমপি। নির্বাচনের আগে ও পরে ঢাকা মহানগরীতে ২২ হাজার পুলিশ সদস্য মোতায়েন থাকবেন।