চীনের নতুন প্রতিরক্ষামন্ত্রী হলেন সাবেক নৌপ্রধান

চীনের নতুন প্রতিরক্ষামন্ত্রী হলেন সাবেক নৌপ্রধান

ছবি: সংগৃহীত

সাবেক প্রতিরক্ষামন্ত্রী লি সাংফুকে অপসারণের দুই মাস পর নতুন প্রতিরক্ষামন্ত্রীর নাম ঘোষণা করেছে এশিয়ার জায়ান্ট চীন। নতুন মন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন নৌবাহিনীর সাবেক প্রধান ডং জান।

শুক্রবার (২৯ ডিসেম্বর) ন্যাশনাল পিপলস কংগ্রেস জানায়, এখন থেকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বে থাকবেন ৬২ বছর বয়সী ডং জান।

দুই মাস আগে হঠাৎ করেই জনসম্মুখ থেকে আড়াল হয়ে যান সাবেক প্রতিরক্ষামন্ত্রী লি সাংফু। পরবর্তীতে জানা যায় তাকে অপসারণ করা হয়েছে। তবে কি কারণে এমন গুরুত্বপূর্ণ জায়গা থেকে লি সাংফুকে সরিয়ে দেওয়া হয় সেটি এখন পর্যন্ত স্পষ্ট করে জানায়নি চীন সরকার।

গত অক্টোবরে লিকে অপসারণের কথা আনুষ্ঠানিকভাবে জানায় চীন। তবে গত ২৫ আগস্ট থেকেই তাকে আর দেখা যায়নি। অনেকের ধারণা লি-এর বিরুদ্ধে দুর্নীতির তদন্ত চলছে। ২০১৭ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত তিনি কেন্দ্রীয় মিলিটারি কমিশনের ক্রয় বিভাগের প্রধানের দায়িত্বে ছিলেন। ওই সময় সামরিক সরঞ্জাম ক্রয়ের ক্ষেত্রে দুর্নীতি হয়েছিল।

নৌবাহিনীর সাবেক প্রধান ডং জানকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়ার ক্ষেত্রে চীনের সুদূরপ্রসারী কোনো পরিকল্পনা রয়েছে বলে মনে করেন অস্ট্রেলিয়ার জাতীয় বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানী ওয়েন তি-সাং। তিনি বলেছেন, চীন বিরোধপূর্ণ দক্ষিণ চীন সাগরকে যুক্তরাষ্ট্রের সঙ্গে ভূরাজনীতির নতুন প্রতিদ্বন্দ্বিতা হিসেবে দেখছে। আর এ কারণে নৌবাহিনীর সাবেক প্রধানকে গুরুত্বপূর্ণ এ মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে। সূত্র: দ্য গার্ডিয়ান