ভারত-পাকিস্তানের হারে সুখবর পেল বাংলাদেশ

ভারত-পাকিস্তানের হারে সুখবর পেল বাংলাদেশ

ফাইল ছবি

একই দিনে হারের স্বাদ পেয়েছে এশিয়ার দুই পরাশক্তি পাকিস্তান ও ভারত। পাকিস্তান ৭৯ রানে হেরেছে অস্ট্রেলিয়ার কাছে আর ভারত ইনিংস ও ৩২ রানে হেরেছে দক্ষিণ আফ্রিকার কাছে। বড় দু’দলের এমন হারে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ উঠে গেছে চতুর্থ স্থানে। যদিও এই মুহূর্তে বাংলাদেশ নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলায় ব্যস্ত। অর্থাৎ, কোনো টেস্ট ম্যাচ না খেলেই পয়েন্ট টেবিলের চতুর্থ স্থানে উঠেছে তারা।

এখন পাকিস্তান আর ভারত দুই দলই বাংলাদেশের নিচে। টাইগারদের ওপরে কেবল দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড আর অস্ট্রেলিয়া। মেলবোর্ন টেস্টে জয়ের সুবাদে মূল্যবান ১২ পয়েন্ট সংগ্রহ করে অস্ট্রেলিয়া। সেই সুবাদে ৭ ম্যাচে ৪টি জয়সহ তাদের সংগৃহীত পয়েন্ট দাঁড়িয়েছে ৪২। অস্ট্রেলিয়া ৫০ শতাংশ হারে পয়েন্ট সংগ্রহ করে। ফলে তারা এখন লিগ টেবিলের তৃতীয় স্থানে।

ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে পাকিস্তান গত ১৪ ডিসেম্বর পার্থে প্রথম টেস্টে মুখোমুখি হয় অস্ট্রেলিয়ার। সেখানে অজিরা ৩৬০ রানের বিশাল ব্যবধানে পরাজিত হয়। হারের ম্যাচে আইসিসি স্লো ওভার রেটের কারণে পাকিস্তানকে জরিমানা করা হয়। পাশাপাশি টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে দুই পয়েন্ট কেটে নেয়। এতে করে পাকিস্তানকে টপকে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে আসে ভারত।

অন্যদিকে ভারত তাদের টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টে মুখোমুখি হয় ২৬ ডিসেম্বর। কিন্তু তিন দিনের মধ্যে তারা ইনিংস ও ৩২ রানের ব্যবধানে ম্যাচটি হেরে যায়। এরপরই আইসিসি থেকে বড় দুঃসংবাদ পায় ভারত। স্লো ওভার রেটের কারণে ভারতকে জরিমানা করা হয়। পাশাপাশি টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে দুই পয়েন্ট কেটে নেয়া হয়। এতে করে ভারত নেমে যায় পয়েন্ট টেবিলের ষষ্ঠ স্থানে।