গাজার ‍৭০ শতাংশ ঘরবাড়ি ধ্বংস করেছে ইসরায়েল

গাজার ‍৭০ শতাংশ ঘরবাড়ি ধ্বংস করেছে ইসরায়েল

ছবি: সংগৃহীত

প্রায় তিন মাস ধরে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় বোমা হামলা চালাচ্ছে ইসরায়েলি সেনাবাহিনী। এই হামলা থেকে বাদ যাচ্ছে না গাজারম মসজিদ,গীর্জা থেকে শুরু করে হাসপাতাল, আশ্রয়শিবিরের মতো স্থাপনাও। চলমান এই যুদ্ধে এখন পর্যন্ত উপত্যকাটির ৭০ শতাংশ ঘরবাড়ি ধ্বংস করেছে ইসরায়েল।

শনিবার (৩০ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ওয়ালস্ট্রিট জার্নাল। স্যাটেলাইটে তোলা গাজা উপত্যকার ছবি বিশ্লেষণ এবং রিমোট সেন্সিং পদ্ধতি ব্যবহার করে এই তথ্য প্রকাশ করেছে সংবাদমাধ্যমটি।

প্রতিবেদনে বলা হয়েছে, গাজার কারখানা, ধর্মীয় উপসানলয়, স্কুল, শপিং মল এবং হোটেলসহ সব ধরনের ভবনে হামলা চালিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। মসজিদ, স্কুল ও অন্যান্য ভবনে হামলা চালানোর তথ্য স্বীকার করেছে তারা। তবে সেগুলোতে সামরিক উদ্দেশ্যে হামলা চালানো হয়েছে বলে দাবি তাদের।

সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, বর্তমানে গাজার ৩৬টি হাসপাতালের মধ্যে মাত্র আটটি সচল রয়েছে। এই হাসপাতালগুলোতে সাধারণ মানুষ চিকিৎসা নিতে পারছেন। এছাড়া পানি, বিদ্যুৎ ও যোগাযোগব্যবস্থা ধ্বংস হয়ে গেছে।

যুদ্ধ শুরুর পর ইসরায়েলি সেনাবাহিনী গত তিন মাসে গাজায় ২৯ হাজার বোমা ফেলেছে বলে জানিয়েছে ওয়ালস্ট্রিট জার্নাল।

গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলের নির্বিচার বোমা হামলায় গাজায় এখন পর্যন্ত প্রায় ২১ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন। এদের মধ্যে বেশিরভাগই নারী ও শিশু। আর আহত হয়েছেন ৫৫ হাজারের বেশি ফিলিস্তিনি। এছাড়া এখনো ধ্বংসস্তুপের নীচে চাপাপড়ে আছেন সাত হাজারেরও বেশি ফিলিস্তিনি।