নব্য জেএমবির সংগঠিত হওয়ার চেষ্টা ব্যর্থ: শীর্ষ নেতাসহ দু’জন গ্রেফতার : সিটিটিসি

নব্য জেএমবির সংগঠিত হওয়ার চেষ্টা ব্যর্থ: শীর্ষ নেতাসহ দু’জন গ্রেফতার : সিটিটিসি

নব্য জেএমবির সংগঠিত হওয়ার চেষ্টা ব্যর্থ: শীর্ষ নেতাসহ দু’জন গ্রেফতার : সিটিটিসি

রাজধানীতে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন নব্য জেএমবির সংগঠিত হওয়ার চেষ্টা ব্যর্থ করে দিয়েছে ডিএমপির কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট। অভিযানে শীর্ষ নেতাসহ দুই সদস্যকে গ্রেফতার করা হয়েছে। তারা হচ্ছে- মো. ইউসুফ ওরফে ইউসুফ হুজুর ও মো. জহিরুল ইসলাম ওরফে জহির। 
রোববার দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেন ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (সিটিটিসি) মো. আসাদুজ্জামান।

তিনি বলেন, শুক্রবার রাজধানীর ডেমরা এলাকায় অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করে সিটিটিসির কাউন্টার টেরোরিজম ইনভেস্টিগেশন বিভাগ। এসময় তাদের কাছ থেকে নব্য জেএমবির আদর্শ প্রচারপত্র ‘নাবা’ পত্রিকা, ২টি মোবাইল ফোন, ১০টি ডেটোনেটর ও ৩টি জিহাদী বই উদ্ধার করা হয়েছে।

অতিরিক্ত পুলিশ কমিশনার আসাদুজ্জামান বলেন, চলতি বছরের অক্টোবর থেকে ২৮ ডিসেম্বর পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে সিটিটিসি নব্য জেএমবির ছয় সদস্যকে গ্রেফতার করে। তাদের দেয়া তথ্যের ভিত্তিতে জানা যায়, নব্য জেএমবির শীর্ষ নেতা হচ্ছে মো. ইউসুফ ওরফে ইউসুফ হুজুর এবং অপারেশনাল কমান্ডার আবু বকর। এরপর ইউসুফ হুজুর ও আবু বকরকে গ্রেফতার করার জন্য সিটিটিসি গোয়েন্দা তৎপরতা শুরু করে। গত ৩ নভেম্বর আবু বকরকে সিটিটিসি গ্রেফতার করে। 

সিটিটিসির অতিরিক্ত পুলিশ কমিশনার বলেন, গ্রেফতারকৃত আবু বকরের দেয়া তথ্য ও গোয়েন্দা তথ্যের ভিত্তিতে রাজধানী ডেমরা এলাকায় অভিযান চালিয়ে শুক্রবার শীর্ষ নেতা ইউসুফ ও তার সহযোগী জহিরকে গ্রেফতার করা হয়। তাদের বিরুদ্ধে ডেমরা থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। অন্য সদস্যদের গ্রেফতারে অভিযান অব্যাহত রয়েছে বলে জানান অতিরিক্ত পুলিশ কমিশনার আসাদুজ্জামান।

এর আগে ২০১৭ সালে ইউসুফ ও আবু বকরকে গ্রেফতার করেছিল সিটিটিসি। ২০১৯ সালে তারা জামিনে মুক্তি পেয়ে মধ্যপ্রাচ্যে আত্মগোপনে চলে যায়। সেখানে থাকাকালীন ইউসুফ ও আবু বকর বিভিন্ন অনলাইন প্লাটফরম ব্যবহার করে নব্য জেএমবির সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করে। সাড়ে তিন বছর পর ২০২২ সালে ঈদুল আজহার পর তারা দেশে ফিরে পুনরায় নতুনভাবে নব্য জেএমবির সদস্যদের সংগঠিত করার চেষ্টা করে।

সূত্র : বাসস