আইফোন ১৫ বিস্ফোরণ ঠেকাতে যা করবেন

আইফোন ১৫ বিস্ফোরণ ঠেকাতে যা করবেন

ছবিঃ সংগৃহীত।

স্মার্টফোন নির্মাতা সংস্থা অ্যাপলের আইফোন নিয়ে উন্মাদনা পুরো বিশ্বে।নতুন আইফোন আসার খবরে যেমন কৌতূহলী হন তেমনি এর ব্যবহারের খুঁটিনাটি নিয়ে আগ্রহের শেষ নেই। এ বছরই বাজারে দুর্দান্ত সব ফিচারের সঙ্গে এসেছে আইফোন ১৫। তবে ব্যবহারের ভুলে অনেকেরই আইফোন ১৫ গরম হয়ে যাচ্ছে, বিস্ফোরিত হচ্ছে।

 

আইফোন ১৫ সিরিজে একগুচ্ছ নতুন ফিচার যোগ করেছে কোম্পানি। স্মার্টফোন আরও প্রিমিয়াম করে তুলেছে অ্যাপেল। কিন্তু, চার্জিংয়ে একটি ভালো সুবিধা যোগ হয়েছে যা হল ইউএসবি টাইপ-সি পোর্ট। এর জন্য অনেকদিন ধরেই কোম্পানির কাছে অভিযোগ করেছিলেন আইফোন ব্যবহারকারীরা। তবে এই পরিবর্তনেই বাঁধছে যত বিপত্তি।

ভুলভাবে চার্জিং করার ফলে এমন দুর্ঘটনা ঘটছে বলে মনে করছে কোম্পানি। ইউএসবি টাইপ-সি পোর্টের সঙ্গে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের পরিচিতি অনেক দিনের হলেও আইফোনে বৈশিষ্ট্যটি নতুন। তাই গাইডলাইন মেনে তা ব্যবহার করা উচিত।

অ্যাপেল স্টোর গ্রাহকদের চার্জিং নিয়ে সাবধান থাকতে বলেছে। কারণ ওভারহিটিংয়ের সমস্যা দেখা গিয়েছে। বহু মানুষ আলাদা আলাদা চার্জার দিয়ে ফোন চার্জ করছে। কিন্তু আইফোন ১৫ এর চার্জিং পিন যে আলাদা তা খেয়াল করছেন না অনেকেই। ফলে গরম হয়ে বিস্ফোরিত হওয়ার ঘটনা ঘটছে।

 

আইফোন ১৫ বিস্ফোরণ ঠেকাতে কয়েকটি বিষয় মাথায় রাখা উচিত-

ওভারহিটিং, ভুল চার্জিং কেবিল, ফোন বিস্ফোরণ হওয়ার মতো ঝুঁকি থেকে সতর্ক থাকতে বলেছে ফোন প্রস্তুতকারক কোম্পানিগুলো। আইফোনের ক্ষেত্রে অ্যাপেলের নিজস্ব চার্জার বা সঠিক চার্জিং কেবিল ব্যবহার করা উচিত। ইউএসবি টাইপ-সি থাকলে অ্যান্ড্রয়েড ফোনের চার্জার দিয়ে চার্জ করা উচিত নয়।

অন্যদিকে অ্যান্ড্রয়েড ফোনের ক্ষেত্রে কম দামি নিম্নমানের চার্জিং কেবিল এড়িয়ে চলুন। এই চার্জার সঠিক গাইডলাইন মেনে তৈরি হয় না এবং শকপ্রুফও হয় না। ফলে যে কোনো সময় বিস্ফোরণ হওয়ার সম্ভাবনা থাকে।