স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ

ছবিঃ সংগৃহীত।

স্মার্টফোনে সবাই অসংখ্য অ্যাপ ব্যবহার করেন।সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে অনেক ধরনের অ্যাপ। তবে এসব অ্যাপের মধ্যে ঘাপটি মেরে বসে থাকে অসংখ্য নকল ও ম্যালিশিয়াস অ্যাপ। যেগুলো স্মার্টফোন থেকে ব্যবহারকারীর তথ্য চুরি করছে। নানাভাবে প্রতারিত করছে স্মার্টফোন ব্যবহারকারীদের।

 

একটি অ্যান্ড্রয়েড ব্যাকডোর ম্যালওয়্যারের সন্ধান পেয়েছেন এমসিএফি গবেষকরা। ম্যালওয়্যারটির নাম ‘জ্যাম্যালিসিয়াস’। বিপদজ্জনক এই ম্যালওয়্যার এর মধ্যেই ৩ লাখ ৩৮ হাজার ৩০০ ডিভাইস সংক্রামিত করেছে গুগল প্লে স্টোর থেকে। ১৪টি অ্যাপে এই ম্যালওয়্যার দেখা গিয়েছে। সেই অ্যাপগুলো এখনও পর্যন্ত প্লে স্টোর থেকে প্রায় ১ লাখেরও বেশি বার ইনস্টল করা হয়েছে।

সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে অনেক ধরনের অ্যাপ। তবে এসব অ্যাপের মধ্যে ঘাপটি মেরে বসে থাকে অসংখ্য নকল ও ম্যালিশিয়াস অ্যাপ। যেগুলো স্মার্টফোন থেকে ব্যবহারকারীর তথ্য চুরি করছে। নানাভাবে প্রতারিত করছে স্মার্টফোন ব্যবহারকারীদের।

 

একটি অ্যান্ড্রয়েড ব্যাকডোর ম্যালওয়্যারের সন্ধান পেয়েছেন এমসিএফি গবেষকরা। ম্যালওয়্যারটির নাম ‘জ্যাম্যালিসিয়াস’। বিপজ্জনক এই ম্যালওয়্যার এর মধ্যেই ৩ লাখ ৩৮ হাজার ৩০০ ডিভাইস সংক্রামিত করেছে গুগল প্লে স্টোর থেকে। ১৪টি অ্যাপে এই ম্যালওয়্যার দেখা গিয়েছে। সেই অ্যাপগুলো এখনও পর্যন্ত প্লে স্টোর থেকে প্রায় ১ লাখেরও বেশি বার ইনস্টল করা হয়েছে।

এমসিএফি গবেষকদের দাবি ২০২০ সালের মাঝামাঝি সময় থেকেই এই অ্যাপগুলো মানুষজন ডাউনলোড করে ব্যবহার করছেন। আর সেই সময় থেকেই জ্যাম্যালিসিয়াস ম্যালওয়্যারটিও ব্যবহারকারীদের ডিভাইসের ক্ষতি করে চলেছে। এখন বাঁচার উপায় একটাই। ব্যবহারকারীদের ম্যানুয়ালি নিজেদের ডিভাইস ক্লিন করতে হবে।

জেনে নিন কোন অ্যাপগুলোর মধ্যে সবচেয়ে বেশি রয়েছে ম্যালওয়্যার। দেখে নিন আপনার ফোনে এগুলো আছে কি না- অ্যাসেন্সিয়াল হরোস্কোপ ফর অ্যান্ড্রয়েড, থ্রিডি স্কিন এডিটর ফর পিই মেইনক্র্যাফট, লোগো মেকার প্রো, অটো ক্লিক রিপিটার, কাউন্ট ইজি ক্যালোরি ক্যালকুলেটর, ডটস: অন লাইন কানেক্টর, সাউন্ড ভলিউম।