সেদিন রাতে আতঙ্কে ছিল আমার মেয়ে : ফারুকী

সেদিন রাতে আতঙ্কে ছিল আমার মেয়ে : ফারুকী

তারকা নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী

তারকা নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। কাজের পাশাপাশি সামাজিক যোগাযোগমাধ্যমেও বেশ সরব। প্রায় সময়ই কাজ, অভিজ্ঞতা কিংবা নানান বিষয়ে নিজের মতামত ভক্তদের সঙ্গে শেয়ার করেন। এবারও তার ব্যতিক্রম হয়।

ডিসেম্বরের ৩১ তারিখ ছিল ২০২৩ সালের শেষ দিন। তাই নতুন বছরকে স্বাগত জানাতে বিশ্বজুড়েই ‘থার্টি ফার্স্ট নাইট’ উদযাপন করেছেন সবাই। নানান ধরনের আতশবাজি আর ফানুস উড়িয়ে ওয়েলকাম জানিয়েছে ২০২৪ সালকে।

তবে এসব আতশ বাজির কারণে অনেক সময়ই ক্ষতির সম্মুখীন হতে হয়। পাশাপাশি ছোট ছোট বাচ্চারাও ভয় পেয়ে যায়। সেই তালিকায় ছিল ফারুকী-তিশা দম্পতির মেয়ে ইলহাম। ওই দিন রাতে আতঙ্কে ছিল ছোট ইলহাম। মূলত এ কারণেই একটি স্ট্যাটাস দিয়েছিলেন এই নির্মাতা। এবার সে প্রসঙ্গেই একটি সমাধান জানিয়ে ফের পোস্ট দিলেন ফারুকী।

সোমবার (১ জানুয়ারি) রাতে নিজের ভেরিফায়েড ফেসবুকে স্ট্যাটাস দেন ফারুকী। সেখানে আতঙ্ক না ছড়িয়ে সুন্দরভাবে ‘থার্টি ফার্স্ট নাইট’ উদযাপনের একটি সমাধানের কথা জানান এই নির্মাতা।

পাঠকদের সুবিধার জন্য ফারুকীর পোস্টটি হুবহু তুলে ধরা হলো-

‘ওকে, আই হ্যাভ অ্যা সাজেশন।

উৎসব যেহেতু থাকবে, আবার এই শহরে ছোট শিশু-বয়স্ক, মানুষ-রোগী-পশু-পাখীদেরও থাকতে হবে, তাহলে একটা উপায় বের করা যায়?

পুরো শহরটাকে যুদ্ধক্ষেত্র না বানিয়ে শহরের তিনটা জায়গা নির্দিষ্ট করে দেওয়া যায়। যেখানে উৎসব করার জন্য মানুষ জড়ো হবে। আমাদের এখানে তো আর সিডনি হারবারের মতো কোনো জায়গা নাই। আমাদের সব জায়গাইতো আবাসিক। সেই জন্য জায়গার পাশাপাশি সময়টাও বেঁধে দেওয়া দরকার! উচ্চশব্দ হয় এমন কোনো কিছু করলে এই বেঁধে দেওয়া সময়ের মধ্যে করতে হবে। তাতে করে নির্দিষ্ট করে দেওয়া জায়গাগুলোর আশপাশের ভবনের মানুষেরা জানবে কোন সময়টাতে এ রকম শব্দ হতে পারে এবং সেই অনুযায়ী একটা প্রস্তুতি রাখতে পারে। কালকে রাতে যেমন দুইটার পরেও চলছে এই বিভৎস তাণ্ডব!

শেষ করতে চাই একটা কথা বলে, আমি আনন্দ-উৎসবের বিরুদ্ধে না। কিন্তু ভাইয়েরা একটা কথা বলি—

আমরা যখন কোনো ছাদে দাঁড়াই, আমরা কিন্তু সেখান থেকে একটা আস্ত ইট নিয়ে বাইরের দিকে ছুড়ে মারি না! কারণ, আমরা চিন্তা করি নিচে দিয়ে হেঁটে যাওয়া কারও না কারও মাথায় এটা পড়তে পারে, একটা অ্যাকসিডেন্ট হতে পারে। এই যে আমরা এটা ভাবি, এটাই সভ্য মানুষের বৈশিষ্ট্য হওয়া উচিত। আমার কোনো কাজে অন্যের ক্ষতি হতে পারে কিনা, এইটা ভাবা মানুষের বেসিক জিনিস হওয়া উচিত। সবার নতুন বছর আনন্দের হোক, এমনকি যারা কালকে আমার মেয়েকে আতঙ্কের ওপর রেখেছিলেন, তাদেরও!’