৬৯ দেশের অনারারি কনসাল ও কনসাল জেনারেলদের পররাষ্ট্র সচিবের সংবর্ধনা

৬৯ দেশের অনারারি কনসাল ও কনসাল জেনারেলদের পররাষ্ট্র সচিবের সংবর্ধনা

৬৯ দেশের অনারারি কনসাল ও কনসাল জেনারেলদের পররাষ্ট্র সচিবের সংবর্ধনা

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন সোমবার (১ ডিসেম্বর) ঢাকায় ৬৯টি দেশের অনারারি কনসালদের জন্য সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করেন।

এফবিসিসিআই সভাপতি ও জাপানের অনারারি কনসাল মাহবুবুল আলম, গ্রিসের অনারারি কনসাল জেনারেল ফারুক হাসান, ইন্দোনেশিয়ার অনারারি কনসাল সুফি মিজানুর রহমান, কনস্যুলার কর্পস বাংলাদেশের (সিসিবি) প্রতিষ্ঠাতা সভাপতি আসিফ চৌধুরী, সিসিবির ভাইস প্রেসিডেন্ট ও মাল্টার অনারারি কনসাল শোয়েব চৌধুরী, জিবুতির অনারারি কনসাল আবদুল হক এবং মঙ্গোলিয়ার অনারারি কনসাল নাসরিন ফাতেমা আউয়াল অনুষ্ঠানে বক্তব্য পেশ করেন।আয়ারল্যান্ডের অনারারি কনসাল মাসুদ জামিল খান অন্যান্যদের মধ্যে এ সময় উপস্থিত ছিলেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পররাষ্ট্র সচিব মাসুদ মোমেন বলেন- অনারারি কনসাল ও কনসাল জেনারেলরা তাদের প্রতিনিধিত্বকারী দেশ এবং আয়োজক দেশের মধ্যে সুদৃঢ় দ্বিপক্ষীয় সম্পর্ক বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

মাসুদ মোমেন বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মতো অনারারি কনসালদের সুযোগ-সুবিধা নিশ্চিত করতে তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ করবেন।আসিফ চৌধুরী সংবর্ধনা অনুষ্ঠান আয়োজনের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রশংসা করেন এবং আশা প্রকাশ করেন- সংশ্লিষ্ট দেশগুলোর মধ্যে সৌহার্দ্য ও ভ্রাতৃত্ববোধ বজায় থাকবে।

শোয়েব চৌধুরী বলেন, এ ধরনের কর্মসূচি পররাষ্ট্র মন্ত্রণালয় ও কূটনৈতিক সম্প্রদায়ের মধ্যে সম্পৃক্ততা জোরদারে অবদান রাখে। তিনি অনারারি কনসাল ও কনসাল জেনারেলদের সুযোগ-সুবিধার বিষয়টি আমলে নেওয়ার জন্য পররাষ্ট্র সচিবকে ধন্যবাদ জানান।অনুষ্ঠান সঞ্চালনা করেন মন্ত্রণালয়ের চিফ অব প্রটোকল নাঈম উদ্দিন আহমেদ।সংবর্ধনা অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সূত্র : ইউএনবি