বড় ডিসপ্লে ও ব্যাটারির সঙ্গে আসবে আইফোন ১৬

বড় ডিসপ্লে ও ব্যাটারির সঙ্গে আসবে আইফোন ১৬

ছবিঃ সংগৃহীত।

স্মার্টফোন নির্মাতা সংস্থা অ্যাপলের আইফোন নিয়ে উন্মাদনা পুরো বিশ্বে।নতুন আইফোন এলে যেমন খুশি হন তেমনি পরবর্তি আইফোন কেমন হবে, কী কী ফিচার থাকবে এসব নিয়েও কৌতূহলী হন। ২০২৩ সালের সেপ্টেম্বরেই এসেছে আইফোন ১৫। এ বছর অর্থাৎ ২০২৪ এই আসবে আইফোন ১৬ সিরিজের ফোনগুলো।

 

আইফোন ১৬ সিরিজের ফোনগুলো কেমন হবে তা নিয়ে চলছে নানান জল্পনা কল্পনা। জানা গেছে, সেপ্টেম্বরে পরবর্তী আইফোন ১৬ সিরিজের ফোনগুলো লঞ্চ হবে। একাধিক নতুন ফিচার দেওয়া হবে নতুন আইফোনে। নতুন চিপসেট থেকে শুরু করে, ভিডিও ক্যাপচার করার জন্য একটি ডেডিকেটেড বাটন-আইফোনের আসন্ন ফিচারগুলো নিয়ে একাধিক জল্পনা শোনা গিয়েছে এরই মধ্যে।

নতুন রিপোর্টে জানা গেল, বেশ বড় সাইজের ডিসপ্লে এবং বড় ব্যাটারি থাকবে আইফোন ১৬ সিরিজের ফোনগুলোতে। ম্যাকরিউমার্সের রিপোর্ট অনুযায়ী, আইফোন ১৬ প্রো এবং আইফোন ১৬ প্রো ম্যাক্স দুটি ফোনেই যথাক্রমে ৬.৩ ইঞ্চি এবং ৬.৯ ইঞ্চির ডিসপ্লে দেওয়া হবে। নির্দিষ্ট করে বলতে গেলে, ফোন দুটি যথাক্রমে ৬.২৭ ইঞ্চি এবং ৬.৮৫ ইঞ্চির ডিসপ্লে পেতে চলেছে। এখন পর্যন্ত কোনো আইফোনেই এত বড় ডিসপ্লে দেওয়া হয়নি। এখন ডিসপ্লের সাইজ যেহেতু অনেকটাই বাড়ছে, তাই আইফোনগুলো আকারে আরও লম্বা এবং প্রশস্ত হতে চলেছে।

আগের তুলনায় অনেকটাই বড় এবং দীর্ঘ-মেয়াদি ব্যাটারিও পেতে চলেছে আইফোন ১৬ সিরিজের প্রো ও প্রো ম্যাক্স মডেল দুটি। তবে ডিসপ্লে, বড় সাইজ ইত্যাদির পাশাপাশি আরও একাধিক ফিচার পেতে চলেছে নতুন আইফোনগুলো।

এর আগের একাধিক রিপোর্ট থেকে জানা গিয়েছিল, আইফোন ১৬ সিরিজের ফোনগুলোর ডিজাইনও কিছুটা পরিবর্তিত হচ্ছে। প্রো মডেলগুলোতে থাকছে ক্যাপচার বাটন, যা ফোনেক ডিজাইন কিছুটা ফিউচারিস্টিক করে তুলছে। রেগুলার বাটনের থেকে অনেকটাই আলাদা ক্যাপচার বাটন আপনি যখন প্রেস করবেন, তখন তা ফিজিকালি মুভ করবে না। তার পরিবর্তে আপনি পেয়ে যাবেন হ্যাপটিক ফিডব্যাক। বাটনে টাচ করলেই আপনি একটি রেসপন্স পাবেন। ফোর্স সেন্সর থাকার ফলেই এটি আরও স্পর্শকাতর হতে চলেছে।