লিবিয়ায় অস্ত্র সরবরাহকারীদের বিরুদ্ধে নিষেধাজ্ঞার হুমকি দিল ফ্রান্স, জার্মানি, ইতালি

লিবিয়ায় অস্ত্র সরবরাহকারীদের বিরুদ্ধে নিষেধাজ্ঞার হুমকি দিল ফ্রান্স, জার্মানি, ইতালি

লিবিয়ার সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী

যুদ্ধবিধ্বস্ত লিবিয়ায় যেসব দেশ অস্ত্র সরবরাহ করছে তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছে ফ্রান্স, জার্মানি ও ইতালি।

শনিবার এক যৌথ বিবৃতিতে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল এবং ইতালির প্রধানমন্ত্রী জিসেফ কোঁৎ এক যৌথ বিবৃতিতে এই হুঁশিয়ারি দেন। যেসব বিদেশী শক্তি জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা অমান্য করে লিবিয়ায় অস্ত্র সরবরাহ করছে এবং দেশটির অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ করছে তাদের প্রতি এই হস্তক্ষেপের অবসান ঘটানোর আহ্বান জানানো হয়েছে।

বিবৃতিতে সুস্পষ্ট করে বলা হয়েছে, “যদি জাতিসংঘের নিষেধাজ্ঞা অমান্য করে সাগর, আকাশ কিংবা স্থলপথে অস্ত্র সরবরাহ অব্যাহত থাকে তাহলে নিষেধাজ্ঞা আরোপ করতে আমরা প্রস্তুত রয়েছি।”

এর আগে লিবিয়ায় মিশরের হস্তক্ষেপকে কঠোর হুঁশিয়ারি দেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

লিবিয়ায় সম্প্রতি উত্তেজনা বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে ইউরোপের এই তিন নেতা গভীর উদ্বেগ প্রকাশ করেছেন এবং দ্রুত তেলসমৃদ্ধ দেশটিতে সংঘাতের অবসানের আহ্বান জানিয়েছেন।

সম্প্রতি, মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আস-সিসি রাজধানী কায়রোতে লিবিয়ার বেনগাজির উপজাতি নেতাদের সঙ্গে আলোচনা করেন। এসময় তিনি লিবিয়ার আন্তর্জাতিক স্বীকৃত জিএনএ সরকারকে হুমকি দিয়ে বলেন, আঞ্চলিক নিরাপত্তার স্বার্থে লিবিয়া ইস্যুতে মিশর চুপ করে বসে থাকবে না। তবে এমন হুমকিকে যুদ্ধের উসকানি হিসেবে দেখছে জিএনএ সরকার। এর প্রতিবাদে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তিইয়েপ এরদোগান কঠোর হুশিয়ারি দিয়েছে।