আইসিসির বর্ষসেরা তালিকায় উগান্ডার ক্রিকেটার

আইসিসির বর্ষসেরা তালিকায় উগান্ডার ক্রিকেটার

ফাইল ছবি

২০২৩ সালে আইসিসির বর্ষসেরা পুরুষ টি-টোয়েন্টি ক্রিকেটারের পুরস্কারের জন্য মনোনীতদের তালিকার প্রকাশ করা হয়েছে। সেই তালিকায় রয়েছেন ভারতের সূর্যকুমার যাদব, জিম্বাবুয়ের সিকান্দার রাজা ও নিউজিল্যান্ডের মার্ক চ্যাপম্যানরা। আর তাঁদের সঙ্গেই জায়গা পেয়েছেন উগান্ডার ক্রিকেটার রমজানি। আফ্রিকার ছোট একটি দেশ উগান্ডা। দেশটির বেশির ভাগ মানুষ বেঁচে থাকার তাগিদে লড়াই করে যাচ্ছেন। আর্থিকভাবে অস্বচ্ছল দেশটির প্রধান খেলা ফুটবল। গত কয়েক মাস ধরে ক্রিকেট অঙ্গনেও আলোচনায় এসেছে তারা। এই তো গত বছরের নভেম্বরে ইতিহাস গড়েছিল আফ্রকান দেশটি। প্রথমবারের মতো উগান্ডা জায়গা করে নেয় আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে।

আবারও খবরের শিরোনাম হলো দেশটি। এবার অবশ্য দলীয় কোনো সাফল্যের কারণে নয়, ব্যক্তিগত নৈপুণ্যে দেশের নাম উজ্জ্বল করলেন দেশটি বোলার রমজানি। কিন্তু আলোচনায় থাকলেন শুধুই রমজানি। গত বছর কুড়ি ওভারের ক্রিকেটে তিনি সর্বোচ্চ উইকেট শিকারি। ৩০ ম্যাচে ৫৫টি উইকেট নিয়েছেন উগান্ডার এই বাঁহাতি স্পিনার। 

গড়ে ১১ বল পরপর উইকেট নিয়েছেন রমজানি। বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংটাও জানেন তিনি। বিশ্বকাপ বাছাইপর্বে জিম্বাবুয়ের বিপক্ষে ২৬ বলে ৪০ রানের ঝড় উঠেছিল তার ব্যাটে। সেরার লড়াইয়ে উগান্ডান বোলারের প্রতিদ্বন্দ্বী ভারতের ব্যাটার সূর্যকুমার যাদব, জিম্বাবুয়ে অলরাউন্ডার সিকান্দার রাজা ও নিউজিল্যান্ড অলরাউন্ডার মার্ক চাপম্যান। মেয়েদের সেরার লড়াইয়ে আছেন অস্ট্রেলিয়ার এলিস পেরি, ওয়েস্ট ইন্ডিজের হেইলি ম্যাথুস, ইংল্যান্ডের সোফি একলেস্টোন এবং শ্রীলঙ্কার চামারি আতাপাত্তু।

বুধবার রাতে বর্ষসেরার লড়াইয়ের আরও দুটি বিভাগে মনোনীতদের তালিকা দিয়েছে আইসিসি। বর্ষসেরা উদীয়মান নারী ক্রিকেটারের লড়াইয়ে আছেন বাংলাদেশের পেসার মারুফা আক্তার। তিনি লড়ছেন অস্ট্রেলিয়ার ফোবি  লিচফিল্ড, ইংল্যান্ডের লরেন বেল ও স্কটল্যান্ডের ডার্সি কার্টারের সঙ্গে।