চাঁপাইনবাবগঞ্জে ভোটে দায়িত্ব পালন করবে আইন-শৃংখলা বাহিনীর ১২০০ সদস্য

চাঁপাইনবাবগঞ্জে ভোটে দায়িত্ব পালন করবে আইন-শৃংখলা বাহিনীর ১২০০ সদস্য

ফাইল ছবি

চাঁপাইনবাবগঞ্জের সংসদীয় তিনটি আসনের নির্বাচনে আইন-শৃংখলা বাহিনীর প্রায় ১২০০ সদস্য দায়িত্ব পালন করবেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। এছাড়া বিজিবি ও সেনাবাহিনীর ২৩ প্লাটুন দায়িত্ব পালন করবে। 

সূত্র মতে, ১২ প্লাটুন সেনাবাহিনী, ১১প্লাটুন বিজিবিসহ পুলিশের ১ হাজার ৭২ জন র‌্যাবের ৪৮ জন এবং আনসারের ৪০জন নির্বাচনি দায়িত্ব পালন করবেন। অপরদিকে স্ট্রাইকিং ফোর্স হিসেবে থাকবে ২ প্লাটুন বিজিবি ও আনসারের ৩২ জন। অন্যদিকে জেলা রিটার্নিং অফিস সূত্রে জানা গেছে, ৩টি সংসদীয় আসনে মোট ভোটকক্ষ ৩ হাজার ১১টি। এরমধ্যে স্থায়ী ভোটকক্ষ ২ হাজার ৮৫৪টি এবং অস্থায়ী ১৫৭টি।  ভোটকেন্দ্রের দায়িত্বে থাকবেন ৫১২ জন প্রিজাইডিং অফিসার, ৩ হাজার ১১জন সহকারি প্রিজাইডিং অফিসার, ৬ হাজার ২২ জন সহকারী প্রিজাইডিং অফিসার। মোট নির্বাচনি কর্মকর্তা থাকবেন ৯ হাজার ৫৪৫ জন। 

নির্বাচনি আচরণ বিধি পর্যবেক্ষণে ৮ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকবেন। এছাড়া ৭ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, ইলেক্টোরাল ইনকোয়ারি কমিটির ৩ জন, আইন-শৃঙ্খলা রক্ষাকারী সেল এ ১০ জন, ভিজিল্যান্স ও অবজারভেশন টিম এ ১৩ জন এবং নির্বাচন মনিটরিং টিম এ ২৪ জন দ্বায়িত্ব পালন করবেন। 

উল্লেখ্য, জেলায় মোট ভোটার রয়েছেন ১৩ লাখ ৪৫ হাজার ৩৮৩ জন। এরমধ্যে পুরুষ ভোটার হচ্ছেন ৬ লাখ ৭৮হাজার ৩৩৫ জন, মহিলা ভোটার হচ্ছেন ৬লাখ ৬৭হাজার ৪৭ জন এবং তৃতীয় লিঙ্গের রয়েছেন ১ জন ভোটার। সংসদীয় ৩টি আসনে লড়ছেন ১৬ জন প্রার্থী। 

নির্বাচন প্রসঙ্গে জেলা রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন জানান, জেলায় সুষ্ঠু ও অবাধ নির্বাচন অনুষ্ঠানে পূর্ণ প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। এছাড়া যথাসময়ে নির্বাচন সামগ্রী স্ব-স্ব কেন্দ্রে পৌঁছে দেয়া হবে।