বেনাপোল এক্সপ্রেস ট্র্যাজেডি ‘মানবতা বিরোধী অপরাধ’ : পররাষ্ট্রমন্ত্রী

বেনাপোল এক্সপ্রেস ট্র্যাজেডি ‘মানবতা বিরোধী অপরাধ’ : পররাষ্ট্রমন্ত্রী

বেনাপোল এক্সপ্রেস ট্র্যাজেডি ‘মানবতা বিরোধী অপরাধ’ : পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন আজ বেনাপোল এক্সপ্রেসে আগুন লাগিয়ে চারজন নিহত হওয়ার ভয়াবহ ঘটনাকে ক্ষমার অযোগ্য ‘মানবতার বিরুদ্ধে অপরাধ’ হিসেবে অভিহিত করেছেন।

তিনি আজ সকালে এক বিবৃতিতে বলেছেন, ‘এই নিন্দনীয় ঘটনা নিঃসন্দেহে যারা বিদ্বেষপূর্ণ উদ্দেশ নিয়ে সাজিয়েছে, তা আমাদের গণতান্ত্রিক মূল্যবোধের একেবারে হৃদয়ে আঘাত করেছে।’ড. মোমেন বলেন, ৭ জানুয়ারির নির্বাচনের ঠিক একদিন আগে এই ট্র্যাজেডি দেশের গণতান্ত্রিক প্রক্রিয়ার উৎসব, নিরাপদ ও নিরাপত্তাকে বাধাগ্রস্ত করার আসল অভিপ্রায় প্রদর্শন করে।

তিনি বলেন, ‘এটি গণতন্ত্রের প্রতি অবমাননা, গণতান্ত্রিক প্রক্রিয়ার উপর আক্রমণ এবং আমাদের নাগরিকদের অধিকারের গুরুতর লঙ্ঘন।’বিবৃতিতে বলা হয়েছে, একটি ট্রেনে আগুন দেওয়ার এই ইচ্ছাকৃত কাজ, যেখানে নিরপরাধ যাত্রীরা অকল্পনীয় আতঙ্কের শিকার হয়েছিল এবং মানুষদের জীবন্ত পুড়িয়ে মারার ক্ষমার অযোগ্য দৃশ্য সহ্য করতে বাধ্য হয়েছিল, এটি একটি সম্পূর্ণ জঘন্য কাজ।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘জনগণের মধ্যে ভয় ও আতঙ্ক সৃষ্টি করার এই নির্মম প্রচেষ্টা আমাদের গণতন্ত্রের চেতনা এবং আগামী নির্বাচনে আমাদের উৎসাহী নাগরিকদের অংশগ্রহণের প্রতি চরম অবমাননা।’তিনি বলেন, ট্রেনে আগুন লাগানোর এই কাজ, ভেতরে মানুষ পুড়িয়ে মারার মতো সহিংসতার নমুনা বাংলাদেশ এর আগেও প্রত্যক্ষ করেছে।ড. মোমেন আরো বলেছেন, এটি আমাদের সমগ্র সমাজ এবং প্রকৃতপক্ষে সমগ্র বিশ্বের বিবেককে হতবাক করেছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা এই জঘন্য অপরাধের অপরাধীদের খুঁজে বের করতে কোন কার্পন্য করবো না। প্রত্যেককে বিচারের আওতায় আনা হবে এবং দেশের আইন অনুযায়ী দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করা হবে।’শুক্রবার সন্ধ্যায় রাজধানীর গোপীবাগ কাঁচাবাজার এলাকায় ‘বেনাপোল এক্সপ্রেস’ ট্রেনে দুর্বৃত্তরা পরিকল্পিতভাবে অগ্নিসংযোগের যে ঘটনা ঘটিয়েছে, তাতে দুই শিশুসহ চারজন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছেন।

সূত্র : বাসস