পবিত্র নগরী মক্কা সবুজে ছেয়ে যাচ্ছে

পবিত্র নগরী মক্কা সবুজে ছেয়ে যাচ্ছে

ছবিঃ সংগৃহিত।

গত পাঁচ মাসে বৃষ্টিপাতের কারণে মক্কার প্রায় ৬০০ শতাংশ এলাকা সবুজে ছেয়ে গেছে। এছাড়া মক্কার কিছু এলাকায় ২০০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে সৌদি আরবের ন্যাশনাল সেন্টার ফর ভেজিটেশন ডেভলপমেন্ট এন্ড কমবেটিং ডিসার্টিফিকেশন।

রিমুট সেন্সিং এর তথ্য বিশ্লেষণে দেখা গেছে, গত বছরের আগস্টে মক্কার প্রায় ৩ হাজার ৫২৯ স্কয়ার কিলোমিটার এলাকায় গাছপালা গজিয়েছে, শতাংশ হিসেবে ২.৩ শতাংশ। মক্কাতে যে হারে বৃষ্টিপাত হয়েছে তাতে গত বছরের শেষে ২৬ হাজার ২৫৬ স্কয়ার কিলোমিটার সবুজে ছেয়ে গেছে। শতাংশ হিসেবে যার পরিমান দাঁড়িয়েছে ১৭.১। 

যে সব এলাকা সবুজে ছেয়েগেছে তার মধ্যে রয়েছে উঁচু পাহাড়, লোহিত সাগরের উপকূল এবং মক্কার তায়েফ, আল লাইথ, আল জামুম, আল কামিল এবং খালিজের ৫০০ থেকে ২ হাজার ৬০০ মিটার অঞ্চল।

কর্তৃপক্ষ জানিয়েছে, সৌদি আরবকে সবুজ নগরী হিসেবে গড়ে তোলার জন্য বিভিন্ন গবেষণা করা হচ্ছে, বৃষ্টির ঘনত্ব পরিমাপ করা হচ্ছে। এছাড়া কৃত্রিম বুদ্ধিমত্তার প্রযুক্তির সহায়তা নেওয়া হচ্ছে।

কর্তৃপক্ষ ২০৩০ সালের মধ্যে সৌদি আরবকে নতুন এক উচ্চতায় নিয়ে যেতে চাইছে। সে লক্ষ্যে একটি ভিশন নির্ধারণ করা হয়েছে। সেই ভিশনের আওতায় এবার সৌদিকে সবুজ নগরী হিসেবে গড়ে তুলতে কাজ চলছে।