ইউরোপীয় ইউনিয়ন নিজস্ব সেনাবাহিনী গড়ে তুলুক : ইতালির পররাষ্ট্রমন্ত্রী

ইউরোপীয় ইউনিয়ন নিজস্ব সেনাবাহিনী গড়ে তুলুক : ইতালির পররাষ্ট্রমন্ত্রী

ইতালির পররাষ্ট্রমন্ত্রী আন্তোনিও তাজানি

ইতালির পররাষ্ট্রমন্ত্রী আন্তোনিও তাজানি ইউরোপীয় ইউনিয়নের নিজস্ব সেনাবাহিনী গঠনের আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের উচিত তাদের নিজস্ব সম্মিলিত সেনাবাহিনী গঠন করা। এটা শান্তিরক্ষা এবং সংঘাত প্রতিরোধে ভূমিকা রাখতে পারে।

রবিবার বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে অনুসারে, আন্তোনিও তাজানি ফোরজা ইতালিয়া পার্টির প্রধান এবং পররাষ্ট্রমন্ত্রীর পাশাপাশি তিনি ইতালির উপ-প্রধানমন্ত্রী পদেও দায়িত্বপালন করছেন। ইতালীয় সংবাদপত্র লা স্ট্যাম্পার সঙ্গে সাক্ষাৎকারে তাজানি বলেন, প্রতিরক্ষা বিষয়ে ঘনিষ্ঠ ইউরোপীয় সহযোগিতা তার ফোরজা ইতালিয়া পার্টির কাছে অগ্রাধিকার হিসেবে রয়েছে।

রবিবার প্রকাশিত ওই সাক্ষাৎকারে তিনি আরও বলেন, আমরা যদি বিশ্বে শান্তিরক্ষী হতে চাই, তাহলে আমাদের একটি ইউরোপীয় সামরিক বাহিনী প্রয়োজন। এবং এটি একটি কার্যকর ইউরোপীয় পররাষ্ট্র নীতির অধিকারী হওয়ার জন্য মৌলিক পূর্বশর্ত।

আন্তোনিও তাজানি বলেন, যুক্তরাষ্ট্র, চীন, ভারত, রাশিয়ার মতো শক্তিশালী খেলোয়াড়ের বিশ্বে - মধ্যপ্রাচ্য থেকে ইন্দো-প্যাসিফিক পর্যন্ত সংকটের কারণে - ইতালীয়, জার্মান, ফরাসি বা স্লোভেনিয়ান নাগরিকরা কেবলমাত্র এমন কিছুর মাধ্যমেই সুরক্ষিত হতে পারেন যা আগে থেকেই আছে, যেমন ইউরোপীয় ইউনিয়ন।