খাজার উপর নিষেধাজ্ঞা বহাল রাখলো আইসিসি

খাজার উপর নিষেধাজ্ঞা বহাল রাখলো আইসিসি

অস্ট্রেলিয়ার ওপেনার উসমান খাজা

পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে হাতে কালো আর্মব্রান্ড পরে খেলতে নেমেছিলেন অস্ট্রেলিয়ার ওপেনার উসমান খাজা। অনুমতি না নিয়ে আর্মব্রান্ড পরায় তাকে তিরস্কার করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। একইসঙ্গে কালো আর্মব্রান্ড পরায় নিষেধাজ্ঞাও দেয় আইসিসি।

তবে মানবতার পক্ষে কথা বলা থেকে পিছপা না হওয়ার সিদ্ধান্তে অটল খাজা সহজে ছাড় দেওয়ার পাত্র নন। আইসিসির এমন সিদ্ধান্তের বিপক্ষে আপিল করেছেন তিনি। এবার তার আপিলও বাতিল করে দিয়েছে ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থাটি।

এর আগে গেল ১৩ ডিসেম্বর পাকিস্তানের বিপক্ষে পার্থে প্রথম টেস্টের অনুশীলনের সময় নিজের জুতায় ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধে ক্ষতিগ্রস্ত মানুষদের পক্ষে একটি বার্তা লিখে মাঠে নামেন খাজা। বিষয়টি আইসিসির নজরে আসার পর তাকে সেই জুতা পরতে দেওয়া হয়নি। সেখানে তিনি লিখেছিলেন, ‘সকল জীবনই সমান এবং স্বাধীনতা মানুষের অধিকার।’

জুতায় এই স্লোগান লিখে খেলতে না পেরে প্রতিবাদের ভিন্ন কৌশল হিসেবে হাতে কালো আর্মব্রান্ড পরে খেলতে নামেন খাজা। এবারও তাকে আইসিসির তিরস্কারের মুখোমুখি হতে হয়। আইসিসি জানায়, খাজা নিজের ব্যক্তিগত বক্তব্য লিখে খেলতে নেমেছেন। যা আইসিসির আইনের বিরোধী।

কালো আর্মব্রান্ড পরায় আইসিসি নিষেঘাজ্ঞা দিলে মেলবোর্নে দ্বিতীয় টেস্টে সেটি পরতে পারেননি খাজা। তবে এই অসি ওপেনার জানিয়েছেন, আইসিসির এই সিদ্ধান্তের প্রতিবাদে আপিল করবেন।

পাকিস্তানের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচেও নিজের প্রতিবাদের কণ্ঠ জারি রেখেছেন খাজা। এবার আরো কৌশলী হলেন তিনি। ফিলিস্তিনি শিশুদের স্মরণে সেই ম্যাচে নিজের জুতায় দুই মেয়ের নাম লিখে খেলতে নেমেছেন তিনি।