এক চার্জে ১২৭ কিলোমিটার চলবে বাজাজের ই-স্কুটার

এক চার্জে ১২৭ কিলোমিটার চলবে বাজাজের ই-স্কুটার

ছবিঃ সংগৃহিত।

প্রতিনিয়ত বাড়ছে বৈদ্যুতিক গাড়ির চাহিদা। নামিদামি বাইক সংস্থাগুলোও তাই একের পর এক বৈদ্যুতিক বাইক-স্কুটার আনছে বাজারে। এবার বাজাজ নিয়ে এলো আরও একটি বৈদ্যুতিক স্কুটার। যা ফুল চার্জে রেঞ্জ দিতে পারে ১২৭ কিলোমিটার। স্বল্প দূরত্বে যাতায়াতের জন্য বর্তমানে অনেকেই ইলেকট্রিক স্কুটার বেছে নিচ্ছেন।

বাজাজ চেতক ইলেকট্রিক স্কুটারের দুটি ভার্সন রয়েছে। একটি আর্বান যা কিছুদিন আগেই লঞ্চ হয়েছে। আরেকটি প্রিমিয়াম। এই স্কুটারে রয়েছে ৩.২ কিলোওয়াটআওয়ার ব্যাটারি প্যাক যা ফুল চার্জে ১২৭ কিলোমিটার রেঞ্জ দিতে পারে। এর সঙ্গে একটি ৮০০ওয়াট চার্জার দেবে সংস্থা। যা ৩০ মিনিট চার্জে ১৫.৬ কিলোমিটার চালাতে পারবেন।

স্কুটারে বেশ কিছু স্মার্ট ফিচার্স রয়েছে। এতে পাবেন ইলেক্ট্রনিক হ্যান্ডেল লক এবং সিট ওপেন করার সুইচ। স্কুটির বুট স্পেস যেখানে জিনিসপত্র রাখা হয়, তার ক্যাপাসিটিও আগের থেকে বাড়ানো হয়েছে। ৫ ইঞ্চি টিএফটি স্ক্রিন পাবেন স্কুটারে। মিলবে ব্লুটুথ কানেক্টিভিটি। ফোন থেকেই দেখতে পাবেন ব্যাটারি স্ট্যাটাস। এই স্কুটারের সর্বোচ্চ গতি ৬৩ কিলমিটার প্রতি ঘণ্টায়। স্কুটারে কমফোর্ট ও বিনোদনের জন্য একাধিক সুবিধা দেওয়া হয়েছে।

স্কুটারের টেকপ্যাক নামের একটি ভ্যারিয়েন্ট রয়েছে যা কিনলে সেখানে বেশ কিছু বাড়তি সুবিধা পাবেন। যেমন টার্ন-বাই-টার্ন নেভিগেশন, অন স্ক্রিন মিউজিক কন্ট্রোল, কল এলার্ট, হিল হোল্ড কন্ট্রোল এবং রিভার্স মোড। পাশাপাশি এই ভ্যারিয়েন্টের সর্বোচ্চ গতি 73 কিমি প্রতি ঘণ্টা।

ইলেকট্রিক স্কুটারটি তিনটি রঙে বাজারে এসেছে- ইন্ডিগো ব্লু, ব্রুকলিন ব্ল্যাক এবং হেজেলনাট। আর্বান মডেলের ক্ষেত্রে চারটি রঙের বিকল্প রয়েছে- কোয়ার্স গ্রে, সাইবার হোয়াইট, ব্রুকলিন ব্ল্যাক এবং ইন্ডিগো মেটালিক ব্লু।

ভারতীয় বাজারে বাজাজ চেতক প্রিমিয়াম ভার্সনের দাম রাখা হয়েছে ১ লাখ ৩৫ হাজার রুপি (এক্স-শোরুম)। আর্বান মডেলের দাম ১ লাখ ১৫ হাজার রুপি। যা বাংলাদেশি মুদ্রায় ১ লাখ ৭৭ হাজার ও ১ লাখ ৫১ হাজার টাকা।

সূত্র: রাইডার ম্যাগাজিন