ইরাকের হাসপাতালে অগ্নিকান্ডে চার শিশুর মৃত্যু

ইরাকের হাসপাতালে অগ্নিকান্ডে চার শিশুর মৃত্যু

ইরাকের হাসপাতালে অগ্নিকান্ডে চার শিশুর মৃত্যু

ইরাকের দক্ষিণে এক হাসপাতালের একটি প্রসূতি ওয়ার্ডে সোমবার আগুনে চার শিশুর প্রাণহানি হয়েছে। ইরাকের স্বাস্থ্য মন্ত্রণালয় ও রেড ক্রস এ কথা জানিয়েছে।ইরাকের রেডক্রস এক বিবৃতিতে বলেছে, বাগদাদ থেকে প্রায় ১৭৫ কিলোমিটার দক্ষিণে দিওয়ানিয়াহ শহরে আগুন থেকে ১৫০ শিশু ও ১৯০ জন প্রাপ্তবয়স্ককে সরিয়ে নেওয়া হয়েছে। খবর এএফপি’র।

দমকলকর্মীরা আগুন নিভানোর কিছুক্ষণ পরে সাইটে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী সালেহ আল-হাসনাভি বলেন, একটি বৈদ্যুতিক শর্ট-সার্কিটের কারণে অগ্নিকান্ড ঘটে হাসপাতালের সংস্কারকারী একটি কোম্পানির বর্জ্যপত্র ও উপকরণগুলোকে জ্বালিয়ে দেয়।

তিনি বলেন, এতে প্রতিষ্ঠানটি ধোঁয়া ঢুকে যায়, তবে আগুন লাগেনি। তিনি বলেন, নবজাতকদের ইনটেনসিভ কেয়ার ইউনিটে অকাল জন্ম নেওয়া চার শিশু শ্বাসকষ্টজনিত জটিলতায় মারা যায়। প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানী অবহেলার জন্য দায়ীদের বরখাস্ত করার নির্দেশ দিয়েছেন।২০২৩ সালের সেপ্টেম্বরের শেষের দিকে, দেশের উত্তরে একটি কোলাহলপূর্ণ বিবাহ উৎসবে আতশবাজির কারণে আগুনে পায় একশত লোক মারা যায়।

২০২১ সালের জুলাইয়ে, দক্ষিণের একটি হাসপাতালের কোভিড ওয়ার্ডে আগুন লেগে ৬০ জনের মৃত্যু হয়। কয়েক মাস আগে, বাগদাদের একটি হাসপাতালে অক্সিজেনের বোতল বিস্ফোরণে আগুন লেগেছিল যাতে ৮০ জনেরও বেশি মানুষ মারা যায়।

সূত্র :  বাসস