প্রখ্যাত শিল্পী ওস্তাদ রশিদ খান মারা গেছেন

প্রখ্যাত শিল্পী ওস্তাদ রশিদ খান মারা গেছেন

ছবি: সংগৃহীত

এক মাসেরও বেশি সময় ধরে কলকাতা শহরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন প্রখ্যাত শিল্পী ওস্তাদ রশিদ খান। প্রোস্টেট ক্যানসারে আক্রান্ত এ শিল্পীর শারীরিক অবস্থা হঠাৎই অবনতি ঘটলে আজ কর্তব্যরত চিকিৎসক চিকিৎসার জন্য শিল্পীকে ভেন্টিলেশনে রাখেন।
 
হাসপাতাল সূত্রের খবর, ২২ ডিসেম্বর মস্তিস্কে রক্তক্ষরণ নিয়ে হাসপাতালে ভর্তি হন ওস্তাদ রশিদ খান। হাসপাতালে ভর্তির পর রামপুর-সাসওয়ান ঘরানার এই শিল্পীর অবস্থার অবনতিই হচ্ছিল।
 
তবে ২৬ ডিসেম্বর থেকে চিকিৎসায় সাড়া দিচ্ছিলেন তিনি। চিকিৎসার উন্নতির জন্য একাধিক শারীরিক পরীক্ষা করার পর ২৪ ঘণ্টা শিল্পীকে পর্যবেক্ষণে রাখছিলেন ক্যানসার বিশেষজ্ঞ, স্নায়ু চিকিৎসক এবং মেডিসিন চিকিৎসকরা।
 
এরপর হঠাৎই মঙ্গলবার (৯ জানুয়ারি) ফের শারীরিক অবস্থার অবনতি হয় তার। সকালে শিল্পীকে অক্সিজেন সাপোর্টে রাখার পর দুপুর ৩টা ৪৫ মিনিটে পরপাড়ে পাড়ি জমান শাস্ত্রীয় সঙ্গীতের জনপ্রিয় এ শিল্পী।
 
বেশ কয়েক বছর ধরেই ক্যানসারের সঙ্গে লড়ছিলেন ওস্তাদ রশিদ খান। একটা সময় মুম্বাইয়েও চিকিৎসা চলেছে তার। এরপর কলকাতায় ফিরেও চিকিৎসাসেবা নিয়েছিলেন তিনি।
 
উত্তরপ্রদেশের বদায়ূঁতে জন্ম রশিদ খানের । তিনি রামপুর-সাসওয়ান ঘরানার শিল্পী। এই ঘরানার প্রতিষ্ঠাতা ইনায়েত হুসেন খাঁ-সাহিব। এই ঘরানারই আরেক দিকপাল ওস্তাদ নিসার হুসেন খাঁ-সাহিবের কাছ থেকে তালিম নিয়েছিলেন রশিদ। যিনি ছিলেন রশিদের দাদু।
 
গোয়ালিয়র ঘরানার ওস্তাদ গুলাম মুস্তাফা খাঁ-সাহিবের থেকেও তালিম নিয়েছেন রশিদ খান। সম্পর্কে তিনি তার মামা।  শাস্ত্রীয় সঙ্গীত ছাড়াও বহু ফিউশন, বলিউড এবং টালিউডের সিনেমাতেও গান গেয়েছেন এই শিল্পী।

গানের জগতে হঠাৎ এমন নক্ষত্র পতনে শোকের ছায়া নেমেছে দুই বাংলার সংগীতাঙ্গনে।