শেখ হাসিনাকে কমনওয়েলথ মহাসচিবের অভিনন্দন

শেখ হাসিনাকে কমনওয়েলথ মহাসচিবের অভিনন্দন

সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে টানা চতুর্থবারের মতো জয়লাভ করায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড কেসি।

মঙ্গলবার বিকেলের দিকে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) দেয়া এক পোস্টে পুনরায় বাংলাদেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়ায় শেখ হাসিনাকে অভিনন্দন জানান তিনি।

এক্সে প্যাট্রিসিয়া লিখেছেন, নির্বাচনী বিজয়ের জন্য আমার পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন।

‘‘জাতীয় অগ্রাধিকার অর্জনে বাংলাদেশের সাথে অংশীদারিত্ব এবং বাংলাদেশের জনগণের জন্য আপনার ও আমাদের কমনওয়েলথ পরিবারের সকল সদস্যের সাথে কাজ করার জন্য উন্মুখ হয়ে আছে কমনওয়েলথ।

এর আগে, রোববার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। ওইদিন সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে চলে বিকেল ৪টা পর্যন্ত। বিক্ষিপ্ত কিছু ঘটনা ছাড়া সারা দেশে নির্বাচন মোটামুটি সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়। নির্বাচন হয়েছে ২৯৯ আসনে। ২৮টি রাজনৈতিক দল ও স্বতন্ত্র মিলে প্রার্থী ছিলেন ১৯৭১ জন। ভোট নেয়া হয়েছে ব্যালট পেপারে।

২৯৯ আসনে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এরমধ্যে ২২২টি আসন পেয়েছে আওয়ামী লীগ। জাতীয় পার্টি ১১টি, স্বতন্ত্র প্রার্থীরা ৬২টি এবং অন্যান্য দল ৩টি আসনে জয় পেয়েছে।

নির্বাচনের পর প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল দাবি করেন, নির্বাচনে ৪০ শতাংশের মতো ভোট পড়েছে। বিদেশি পর্যবেক্ষকদের বড় অংশই বলেছে নির্বাচন সুষ্ঠু হয়েছে। তবে তারা ভোটার উপস্থিতি নিয়ে অসন্তোষ জানিয়েছেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ী হওয়ায় সোমবার আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিশ্বের বিভিন্ন দেশ ও সংস্থা অভিনন্দন জানায়। সোমবার সকালের দিকে গণভবনে চীন, ভারত, রাশিয়া ছাড়াও ভুটান, শ্রীলঙ্কা, সিঙ্গাপুর, ফিলিপাইন, নেপাল, ব্রাজিল ও মরক্কোর রাষ্ট্রদূত শেখ হাসিনার সঙ্গে দেখা করে তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

এছাড়া মঙ্গলবার গণভবনে গিয়ে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা। প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব-১ (উপসচিব) এম এম ইমরুল কায়েস বলেছেন, সৌদি আরব, জাপানসহ ১৯ দেশের রাষ্ট্রদূতরা গণভবনে গিয়ে প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন। এ সময় তারা নিজ দেশের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফুলের তোড়া উপহার দেন।