মদিনায় ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্ব দিলেন স্মৃতি ইরানি

মদিনায় ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্ব দিলেন স্মৃতি ইরানি

সংগৃহীত

পবিত্র নগরী মদিনা সফর করেছে সৌদি আরব সফরে যাওয়া ভারতীয় প্রতিনিধিদল। সংখ্যালঘুবিষয়ক মন্ত্রী স্মৃতি ইরানির নেতৃত্বে দু'দিনের সফরে ভারতীয় দলটি সোমবার সৌদি আরব যায়। অমুসলিমদের সাধারণত মদিনায় প্রবেশ করতে দেয়া হয় না। কিন্তু ভারতের ক্ষমতাসীন দল বিজেপির প্রতিনিধিদলকে বিশেষ সুযোগ দিয়েছে সৌদি আরব।

অবশ্য অমুসলিমদেরকে মদিনায় প্রবেশ করতে দেয়া হলেও মহানবীর রওজা মোবারক তথা মসজিদে নববি এলাকায় যেতে দেয়া হয়নি তাদেরকে।

অমুসলিম দেশগুলোর বিদেশী কূটনীতিকদের খুব কমই ওই এলাকায় যেতে দেয়া হয়। অনেক মুসলিমই মনে করেন, এটি কোনো পর্যটন স্থান নয়।

ইরানি বলেন, দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করা এবং আসন্ন হজ পালনের ব্যবস্থা সম্পর্কে ধারণা লাভের জন্য তিনি এই সফর করেছেন।

এর আগে গত ৭ জানুয়ারি ইরানি সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী তাওফিক বিন ফাওজান আল-রাবিয়ার সাথে ২০২৪ সালের দ্বিপক্ষীয় হজ চুক্তি সই করেন। এই চুক্তিতে চলতি বছর হজ করার জন্য ভারতকে এক লাখ ৭৫ হাজার ২৫ জনকে অনুমতি দেয়া হবে।

ইরানি পরে সামাজিক মাধ্যম এক্সে এক পোস্টে একে 'ঐতিহাসিক সফর' হিসেবে অভিহিত করেন।

তিনি বলেন, সৌদি কর্মকর্তাদের সৌজন্যে ইসলামের আদি ইতিহাসের সাথে সম্পর্কি এসব স্থানের তাৎপর্য আমাদের সাংস্কৃতিক ও আধ্যাত্মিক সম্পৃক্ততার গুরুত্ব তুলে ধরে।

এক সরকারি মুখপাত্র এক বিবৃতিতে বলেন, এটি ছিল একটি বিশেষ উল্লেখযোগ্য ঘটনা। প্রথমবারের মতো কোনো অমুসলিম প্রতিনিধিদলকে মদিনায় স্বাগত জানানোর নজিরবিহীন ঘটনাটি ভারত-সৌদি আরব দ্বিপক্ষীয় সম্পর্কের ব্যতিক্রমধর্মী প্রকৃতিকে ফুটিয়ে তুলেছে।

ভারতীয় প্রতিনিধিদলে পররাষ্ট্রমন্ত্রীসহ বেশ কয়েকজন সিনিয়র কর্মকর্তা ছিলেন।

সফরকালে ইরানি দ্বিপক্ষীয় বাণিজ্যিক সম্পর্ক জোরদার করার জন্য সৌদি ব্যবসায়ীদের সাথেও সাক্ষাত করেন।

পবিত্র মক্কা এবং মদিনা নগরীর অংশ বিশেষে অমুসলিমদের প্রবেশে পুরোপুরি নিষেধাজ্ঞা রয়েছে। এসব স্থানে প্রবেশ করা হলে শাস্তি হিসেবে জরিমানা বা বহিষ্কার করা হয়।

মক্কায় প্রবেশের আগে নথিপত্র পরীক্ষা করা হয়। অমুসলিম হলে তাকে মক্কায় প্রবেশ করতে দেয়া হয় না।
সূত্র : মিডল ইস্ট আই