টাইব্রেকে গ্র্যান্ডমাস্টার রিফাত চ্যাম্পিয়ন

টাইব্রেকে গ্র্যান্ডমাস্টার রিফাত চ্যাম্পিয়ন

ছবি: সংগৃহীত

বাংলাদেশ দাবা ফেডারেশনের সহযোগিতায় ও ঢাকা জেলা ক্রীড়া সংস্থার আয়োজনে আজ (শুক্রবার) ঢাকা ফিদে র‌্যাপিড রেটিং দাবা প্রতিযোগিতায় গ্র্যান্ডমাস্টার রিফাত বিন সাত্তার চ্যাম্পিয়ন হয়েছেন। বাংলাদেশ দাবা ফেডারেশনের ক্রীড়া কক্ষে অনুষ্ঠিত দিনব্যাপী এই প্রতিযোগিতায় গ্র্যান্ডমাস্টার রিফাত শিরোপা জিতেন ৯ খেলায় ৮ পয়েন্ট পেয়ে। 

একই পয়েন্ট নিয়ে ফিদে মাস্টার সুব্রত বিশ্বাস রানার-আপ ও ক্যান্ডিডেট মাস্টার সাকলাইন মোস্তফা সাজিদ তৃতীয় স্থান লাভ করেছেন। গ্র্যান্ডমাস্টার রিফাত, ফিদে মাস্টার সুব্রত বিশ্বাস রানার-আপ ও ক্যান্ডিডেট মাস্টার সাকলাইন মোস্তফা সাজিদের অর্জিত পয়েন্ট সমান হওয়ায়, টাই-ব্রেকিংয়ে তাদের স্থান নির্ধারণ করা হয়। এ ইভেন্টে গ্র্যান্ডমাস্টার রিফাত ৯ খেলার মধ্যে ৮ টি জয় পান একটিতে ক্যান্ডিডেট মাস্টার সাকলাইন মোস্তফা সাজিদের কাছে হেরে যান, ফিদে মাস্টার সুব্রত বিশ্বাস ৯ খেলার মধ্যে ৮টিতে জয় পান, একটিতে গ্র্যান্ডমাস্টার রিফাতের কাছে হেরে যান। ক্যান্ডিডেট মাস্টার সাকলাইন মোস্তফা ৯ খেলার মধ্যে ৮টিতে জয় এবং একটিতে হারেন ফিদে মাস্টার সুব্রত বিশ্বাসের কাছে। 

সমান ৭ পয়েন্ট নিয়ে চতুর্থ থেকে একাদশ স্থান লাভ করেন যথাক্রমে মো. মঞ্জুর আলম, জাবেদ আল আজাদ, ফিদে মাস্টার মো. শরীফ হোসেন, স্বর্নাভো চৌধুরী, মোহাম্মদ শাকিল, তানভীর আলম, অনত চৌধুরী ও মোহাম্মদ আমিনুল ইসলাম। 

৯ রাউন্ড সুইস-লিগ পদ্ধতির এ ইভেন্টে ১৪৯ জন দাবাড়ু অংশগ্রহণ করেন। খেলা শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার প্রদান করা হয়। বিজয়ীদের মধ্যে পুরস্কার প্রদান করেন প্রধান অতিথি ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাব উদ্দিন শামীম। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ও বাংলাদেশ দাবা ফেডারেশনের কার্যনির্বাহী কমিটির সদস্য জাকির আহমেদ।