নেইমারের সঙ্গে দরিভাল কি প্রতিশোধ নিচ্ছেন

নেইমারের সঙ্গে দরিভাল কি প্রতিশোধ নিচ্ছেন

নেইমার

নতুন বছর থেকে হয়তো ব্রাজিলকে নেইমার ছাড়াই খেলতে হবে। দলের নতুন কোচ দরিভাল জুনিয়র বলেছেন, নেইমারকে ছাড়াই এগিয়ে চলতে শেখা উচিত ব্রাজিলের। এতেই নেইমার ভক্তদের হৃদয়ে উঠেছে ঝড়। তাদের আশঙ্কা,দরিভাল পুরানো ঘটনার প্রতিশোধ নিতেই এমন কথা বলেছেন।

জানা গেছে, ২০১০ সালে নেইমারের সঙ্গে ঝামেলার কারণে সান্তোস থেকে দরিভালকে ছাঁটাই করা হয়েছিল দরিফাউ জুনিয়রকে।

তবে নেইমার ভক্তদের এমন আশঙ্কাকে খুব বেশি পাত্তা না দিয়ে বৃহস্পতিবার (১১ জানুয়ারি) দায়িত্ব নেয়ার পর সেলেসাওদের কোচ তার প্রথম সংবাদ সম্মেলনে জানিয়েছেন, ‘ব্রাজিলকে নেইমারকে ছাড়া খেলার অভ্যাস করতে হবে, এটা মাথায় রেখে যে ইনজুরির কারণে সে নেই। তবে এটাও বুঝতে হবে আমাদের কাছে বিশ্বের সেরা তিনজন খেলোয়াড়ের একজন আছে। যতক্ষণ পর্যন্ত সে ফিট এবং মনোযোগী, ততক্ষণ পর্যন্ত নেইমার একজন গুরুত্বপূর্ণ খেলোয়াড়।’

ব্রাজিলের ওপর মানুষের হারানো আস্থা ফিরিয়ে আনার কথাও জানান দরিভাল, ‘আমি এই গ্রহের সবচেয়ে সফল দলের প্রতিনিধিত্ব করছি। ব্রাজিলিয়ান ফুটবল খুবই শক্তিশালী, আমরা জয়ের পথ দেখা শিখেছি ব্রাজিলিয়ান ফুটবল থেকেই, সেসব মুহূর্ত ফিরিয়ে আনা প্রয়োজন। এর আগে ফেলিপে, তিতে ও দিনিজের দল বাছাই নিয়ে কথা হয়েছে। আমার ক্ষেত্রে ব্যাপারটা তেমন হবে না। এটা দরিভালের দল না। এটা ব্রাজিলের মানুষের দল।’

দেশটির সংবাদমাধ্যম ‘ও গ্লোবো’ জানিয়েছে, ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত দরিভালের সঙ্গে চুক্তি করেছে সিবিএফ। তার সঙ্গে বসে চুক্তিপত্র সই করেছেন সিবিএফ সভাপতি এডনালদো রদ্রিগেজ। দরিভালের প্রথম কাজ হবে নিজের কোচিং স্টাফ গঠন করা। আর ব্রাজিল জাতীয় দলের কোচ হিসেবে তাকে ডাগ আউটে প্রথম দেখা যাবে মার্চে। তখন ইংল্যান্ড ও স্পেনের সঙ্গে প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল। তবে জুন থেকে শুরু হতে যাওয়া কোপা আমেরিকাই আপাতত দরিভালের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ে টানা তিন ম্যাচ হেরে টেবিলের ছয়ে নেমে গেছে ব্রাজিল। সেখান থেকে দলকে টেনে তোলার গুরুদায়িত্বও আছে দরিভালের সামনে।

এদিকে গত অক্টোবরে লাতিন আমেরিকার বিশ্বকাপ বাছাইপর্বে উরুগুয়ের বিপক্ষে বাজেভাবে এসিএল ইনজুরির শিকার হন নেইমার। এরপর এই তারকা ফরোয়ার্ডের বাম হাঁটুতে অস্ত্রোপচার করানো হয়। ব্রাজিল জাতীয় দলের চিকিৎসক রদ্রিগো লাসমার গত ডিসেম্বরে বলেছিলেন, এই বছরের আগস্টের দিকে ফিরতে পারেন গ্রীষ্মে আল হিলালে যোগ দেয়া নেইমার। ফলে চলতি বছরের কোপা আমেরিকাতেও নেইমারকে পাবে না ব্রাজিল, যা তাদের জন্য বড় এক ধাক্কা।

অন্যদিকে দরিভাল আশাবাদী হলেও নেইমারকে ছাড়া এই ব্রাজিল দলকে বেশ কঠিন সময়ের মধ্য দিয়েই যেতে হচ্ছে। বাছাইপর্বে ৬ ম্যাচ ৩ জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে ছয় নম্বরে আছে সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা। সাবেক বার্সেলোনা তারকার অনুপস্থিতিতে এখন পর্যন্ত সেভাবে আলো ছড়াতে পারেননি ভিনিসিয়ুস জুনিয়র, রদ্রিগো, রাফিনিয়ারা। ব্রাজিলের পরবর্তী ম্যাচ আগামী মার্চে, আন্তর্জাতিক প্রীতি ম্যাচটি হবে ইংল্যান্ডের বিপক্ষে।