যুক্তরাষ্ট্রে প্রবল তুষারঝড়ে স্কুল বন্ধ, ফ্লাইট বাতিল

যুক্তরাষ্ট্রে প্রবল তুষারঝড়ে স্কুল বন্ধ, ফ্লাইট বাতিল

সংগৃহীত

তীব্র শীতকালীন ঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য। প্রায় এক সপ্তাহ ধরে চলা এই ঝড় ভয়াবহ রূপ ধারণ করেছে। বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছেন কয়েক লাখ বাসিন্দা। বাতিল হয়েছে হাজার হাজার ফ্লাইট। বন্ধ করা হয়েছে স্কুল। রাস্তাঘাট ঢেকে গেছে বরফের পুরু আস্তরণে।

সোমবার (১৫ জানুয়ারি) রাতে দেশটির মধ্যাঞ্চলীয় অঙ্গরাজ্য আইওয়াতে তাপমাত্রা নেমে গিয়েছিল মাইনাস ৩৭ ডিগ্রি সেলসিয়াসে।

শীতকালীন ঝড়ের তাণ্ডবে শুধু নিউইয়র্কের বাফেলো বিমানবন্দরে হাজার হাজার ফ্লাইট বাতিল করা হয়েছে। বিলম্বে ছেড়েছে সাড়ে ৭ হাজার ফ্লাইট।

ভয়াবহ এই শীতের মধ্যেই আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় প্রার্থী মনোনয়নের জন্য রাজ্য শাখার নেতা-কর্মীদের সমাবেশ (ককাস) ডেকেছিল যুক্তরাষ্ট্রের বিরোধী দল রিপাবলিকান পার্টির আইওয়া শাখা। সেই ককাসে রিপাবলিকান সদস্যরা জানিয়েছেন, ২০২৪ সালের নভেম্বরে অনুষ্ঠিতব্য প্রেসিডেন্ট নির্বাচনে তারা সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকেই দলের প্রার্থী হিসেবে দেখতে চান।

ককাসের পর আইওয়াতে ট্রাম্পের পক্ষে প্রচারাভিযান চালানোরও শিডিউল ছিল। কিন্তু প্রবল শীত এবং তুষারঝড়ের কারণে তা স্থগিত করা হয়েছে।

তবে আইওয়ার চেয়েও তাপমাত্রা বেশি নেমেছে অন্যান্য অঙ্গরাজ্যে। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর ন্যাশনাল ওয়েদার সার্ভিসের (এনডব্লিউএস) তথ্য অনুযায়ী, সোমবার দেশটির পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্য মন্টানা এবং মধ্যাঞ্চলীয় দুই অঙ্গরাজ্য দক্ষিণ ডাকোটা এবং উত্তর ডাকোটায় তাপমাত্রা নেমে গেছে মাইনাস ৫০ ডিগ্রি সেলসিয়াসে।

এছাড়া, মিনেসোটা ও এর আশপাশের অঙ্গরাজ্যে এরই মধ্যে আঘাত হেনেছে এই তুষারঝড়। বৈরি আবহাওয়ার কারণে এক সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে নর্থ ও সাউথ ডাকোটা ও কলোরাডো অঙ্গরাজ্যের শতাধিক স্কুল। ৩০ হাজারের বেশি শিক্ষার্থীর অনলাইনে ক্লাস নেয়া হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

যুক্তরাষ্ট্রের আবহাওয়া বিভাগ আরও জানিয়েছে, মিনিয়াপোলিসসহ কয়েকটি শহরে সর্বোচ্চ ২০ ইঞ্চি পর্যন্ত তুষারপাত হতে পারে। আর ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে ঘণ্টায় ৭২ কিলোমিটার বেগে।

অতিমাত্রায় শীতের কারণে সাধারণ গ্রাহক পর্যায়ে বিদ্যুৎ এবং গ্যাসের চাহিদার উল্লম্ফণ ঘটেছে। অতিরিক্ত এই চাহিদা মেটাতে গিয়ে হিমসিম খাচ্ছে পরিষেবা সংস্থাগুলো। ইতোমধ্যে দেশটির টেক্সাস, পেনসিলভেনিয়া, মিশিগানসহ বিভিন্ন অঙ্গরাজ্যের লাখ লাখ ঘরবাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠান বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে।

দেশটির অন্যতম বৃহৎ বিদ্যুৎ পরিষেবা সংস্থা ইলেকট্রিক রিলায়াবিলিটি কাউন্সিল অব টেক্সাস (এরকট) এক বিজ্ঞপ্তিতে বলেছে, ‘বিদ্যুৎ চাহিদা ব্যাপকভাবে বেড়ে যাওয়ায় আপাতত আমাদের পক্ষে সার্বক্ষণিক বিদ্যুৎ সেবা প্রদান সম্ভব হচ্ছে না। সম্মানিত গ্রাহকদের অনুরোধ— বাড়িতে যখন বিদ্যুৎ থাকে, তখন তা সংরক্ষণ করুন।