আদ্-দ্বীনের উদ্যোগে মাগুরায় খামার দিবস পালিত

আদ্-দ্বীনের উদ্যোগে মাগুরায় খামার দিবস পালিত

ছবি: প্রতিনিধি

আদ্-দ্বীন ওয়েলফেয়ার সেন্টারের উদ্যোগে সমন্বিত কৃষি ইউনিট (প্রাণিসম্পদ খাত) এর আওতায় বাউ চিকেন পালন বিষয়ে খামার দিবস পালিত হয়েছে। সোমবার (১৫ জানুয়ারি) মাগুরা জেলার শ্রীপুর উপজেলার আদ্-দ্বীন টিকাবিলা শাখার তত্ত্বাবধায়নে রুপালি আপার বাড়িতে এ খামার দিবস পালিত হয়।

অনুষ্ঠানের আদ্-দ্বীন ওয়েলফেয়ার সেন্টারের ডিজিএম/ফোকাল (সমন্বিত কৃষি ইউনিট) শহিদুল ইসলাম, এজিএম এফ এম নিজাম উদ্দিন, আর এম মিফতা উস সাদিকিন, শাখা ব্যাবস্থাপক রাজু আহমেদ, কৃষি কর্মকর্তা নাজমুল হোসেন, মৎস্য কর্মকর্তা আব্দুল আজিজ, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. সজীব আহমেদ প্রিন্সসহ আদ্-দ্বীন টিকাবিলা শাখার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

“নিরাপদ মাংস উৎপাদনে সঠিক জীব-নিরাপত্তায় জলবায়ু বাউ চিকেন পালন” শীর্ষ খামার দিবসে মাগুরা জেলায় ২০২৩-২৪ অর্থবছরে বাস্তবায়িত ২৫ টি খামারের সদস্যরা অংশ গ্রহন করেন।

অনুষ্ঠানে অতিথিরা বলেন, ‘শিশু থেকে বয়স্ক সবাই পোল্ট্রির ডিম ও মাংস খায়। অনেকে পোল্ট্রি মাংস খেতে চান না, তারা এই বাউ চিকেনের মাংস খেতে পারে। সে কারনেই এই মাংসকে অধিকতর মানসম্পন্ন ও নিরাপদ করা আমাদের দায়িত্ব। নিরাপদ বাউ চিকেন পালন করতে হলে খামারের বর্জ্য ব্যবস্থাপনা উন্নত করতে হবে। শুধু খামারিদের সচেতনতাই যথেষ্ট নয়, ভোক্তাদেরও সচেতন হতে হবে।’

পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর আর্থিক ও কারিগরি সহযোগীতায় এ খামার দিবসের আয়োজন করে আদ্-দ্বীন ওয়েলফেয়ার সেন্টার।