শেয়ারবাজারে চার মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন

শেয়ারবাজারে চার মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন

ফাইল ছবি

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে সব সূচকের মান। পাশাপাশি উভয় শেয়ারবাজারেই বেড়েছে লেনদেন। 

গত ৪ মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে ডিএসইতে। গতকাল মঙ্গলবার (১৬ জানুয়ারি) চলতি সপ্তাহের তৃতীয় কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়।

এদিন লেনদেন হয়েছে ৮০০ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার। এর আগে সবশেষ লেনদেন ৮০০ কোটির ঘর ছাড়িয়েছিল গত বছরের ২০ সেপ্টেম্বর। সেদিন লেনদেন হয়েছিল ৮৫৫ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার।

ডিএসইতে এদিন বেড়েছে সবকটি সূচকের মানও। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৩ দশমিক ৫৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৩৩১ দশমিক ৬১ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক ৬ দশমিক ৪৪ পয়েন্ট ও ডিএসইএস সূচক ৫ দশমিক ৬৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে যথাক্রমে ২ হাজার ১২৯ দশমিক ৭৭ পয়েন্ট ও ১ হাজার ৩৮২ দশমিক ৫৪ পয়েন্টে।

এছাড়া মঙ্গলবার ডিএসইতে ৩৪৯টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এরমধ্যে দাম বেড়েছে ৯৭টি কোম্পানির, কমেছে ৭৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭৩টি কোম্পানির শেয়ারের দাম।

অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার সিএসইতেও এদিন বেড়েছে সব সূচকের মান। মঙ্গলবার সিএসইতে সার্বিক সূচক সিএএসপিআই ৩৯ দশমিক ০৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৭৩৮ দশমিক ৫৬ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স সূচক ২৩ দশমিক ৯৭ পয়েন্ট ও সিএসই-৫০ সূচক ১ দশমিক ২১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ২০৬ দশমিক ৯৭ পয়েন্টে ও ১ হাজার ৩০৭ দশমিক ৬১ পয়েন্টে।

আর সিএসই-৩০ সূচক ২৯ দশমিক ৯২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৪৩০ দশমিক ৭৯ পয়েন্টে। এছাড়া সিএসআই সূচক অবস্থান করছে ১ হাজার ১৮৬ দশমিক ৯৪ পয়েন্টে। সূচক বেড়েছে ৩ দশমিক ৩৫ পয়েন্ট।