ডুবে যাওয়া ফেরি উদ্ধারে যোগ দিচ্ছে হামজা-রুস্তম

ডুবে যাওয়া ফেরি উদ্ধারে যোগ দিচ্ছে হামজা-রুস্তম

সংগৃহীত

মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে বাল্কহেডের ধাক্কায় ডুবে যাওয়া ফেরি রজনীগন্ধা উদ্ধারে ঘটনাস্থলের উদ্দেশে রওনা হয়েছে উদ্ধারকারী জাহাজ হামজা ও রুস্তম।

বুধবার (১৭ জানুয়ারি) সকালে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এর নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের পরিচালক মো. জয়নাল আবেদীন।

তিনি বলেন, পাটুরিয়া-দৌলতদিয়ায় পদ্মায় ডুবে যাওয়া ফেরি উদ্ধার করার জন্য বিআইডব্লিউটিএর উদ্ধারকারী জাহাজ হামজা ও রুস্তম ঘটনাস্থলে যাচ্ছে। তবে হামজা-রুস্তমের সেই সক্ষমতা আছে কিনা সেটিই দেখার বিষয়। এর আগের ফেরি দুর্ঘটনার সময় শেষ পর্যন্ত নৌবাহিনীর সহযোগিতা আমাদের নিতে হয়েছিল। ঘটনাস্থলেই বিআইডব্লিউটিএর চেয়ারম্যান এবং ক্রয় ও সংরক্ষণ বিভাগের পরিচালক যাচ্ছেন। সেখানে তারাই পরবর্তী সিদ্ধান্ত জানাবেন।

তিনি আরও বলেন, প্রাথমিকভাবে যতটুকু জেনেছি প্রচণ্ড কুয়াশার কারণে ফেরিটি মাঝ নদীতে নোঙর করা ছিল। সেখানে বালুবাহী বাল্কহেডের ধাক্কায় এটি ডুবে যায়। তবে বিস্তারিত ঘটনা অনুসন্ধানের পর বলা যাবে।

এর আগে বুধবার (১৭ জানুয়ারি) সকাল সোয়া ৮টার দিকে পাটুরিয়ার ৫ নম্বর ঘাটের কাছে মাঝ নদীতে নোঙর করে রাখা রজনীগন্ধা নামের ছোট একটি ফেরি ডুবির ঘটনা ঘটেছে।

ফেরি দুর্ঘটনার বিষয়ে সবশেষ আপডেটে বলা হয়েছে— ফেরিটিতে ৭টি ছোট ট্রাক ও ২টি বড় ট্রাক ছিল। দীর্ঘসময় ফেরি উল্টে গিয়ে এর বেশকিছু অংশ পানির ওপরে ভাসমান ছিল। ফায়ার সার্ভিস সংবাদ পেয়ে ঘটনাস্থলে গিয়ে ১০ জনকে জীবিত উদ্ধার করে। ফেরির সেকেন্ড ড্রাইভার হুমায়ূন কবির (৩৯) নিখোঁজ রয়েছেন। ফায়ার সার্ভিস এর উদ্ধার কার্যক্রম চলমান রয়েছে।