নাইজেরিয়ায় ভয়াবহ বিস্ফোরণে নিহত ৩, আহত ৭৭

নাইজেরিয়ায় ভয়াবহ বিস্ফোরণে নিহত ৩, আহত ৭৭

সংগৃহীত

নাইজেরিয়ার অন্যতম বড় একটি শহরে এক বিস্ফোরণে ২০টিরও বেশি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে তিনজন নিহত ও ৭৭ জন আহত হয়েছেন।

বুধবার কর্তৃপক্ষ জানিয়েছে, উদ্ধারকর্মীরা ধ্বংসস্তূপে আটকা পড়া মানুষের সন্ধানে কাজ করছেন।

দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় রাজ্য ওয়োর ঘনবসতিপূর্ণ ইবাদান শহরের বাসিন্দারা সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটের দিকে একটি বিকট বিস্ফোরণের শব্দ শুনতে পায়। আতঙ্কগ্রস্ত লোকজন ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যায়। পরদিন, বুধবার সকালের মধ্যেই নিরাপত্তা বাহিনী এলাকাটি ঘিরে ফেলে উদ্ধার তৎপরতা জোরদার করে। প্রয়োজনীয় চিকিৎসা কর্মী ও অ্যাম্বুলেন্স প্রস্তুত রাখা হয়।

ইবাদানের বোদিজা এলাকায় ঘটনাস্থল পরিদর্শন করে ওয়োর গভর্নর সেইয়ি মাকিন্দে সাংবাদিকদের বলেন, অবৈধ খনন কাজে ব্যবহারের জন্য মজুত বিস্ফোরকের কারণে এমনটি ঘটেছে বলে প্রাথমিক তদন্তে জানা গেছে।

বুধবার সকালে উদ্ধারকর্মীরা ধসে পড়া ভবনগুলো থেকে আরো একজনের লাশ উদ্ধার করেছে বলে বার্তাসংস্থা এপিকে জানিয়েছেন নাইজেরিয়ার ন্যাশনাল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির কো-অর্ডিনেটর সাহিদ আকিওদে। এর ফলে মোট নিহতের সংখ্যা হলো তিন।

কারা ওই বিস্ফোরক মজুদ করেছে তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। মাকিন্দে বলেন, ‘তদন্ত চলছে এবং যারা এর জন্য দায়ী তাদের সবাইকে বিচারের আওতায় আনা হবে।’

গভর্নর জানান, আহত ৭৭ জনের বেশিরভাগকেই হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হয়েছে। ভর্তি থাকা বাকিদের চিকিৎসার খরচ বহন করা হবে এবং যাদের বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের জন্য অস্থায়ী আবাসনের ব্যবস্থা করা হবে।
সূত্র : ভয়েস অব আমেরিকা