ট্রাম্পকে আদালত থেকে বের করে দেয়ার হুমকী

ট্রাম্পকে আদালত থেকে বের করে দেয়ার হুমকী

ডোনাল্ড ট্রাম্প

দিন খুব বেশি ভালো যাচ্ছে না। দেশের বিভিন্ন আদালত আগামী নির্বাচনে প্রতিদ্বন্দিতায় প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। এর ভেতর কিছুটা স্বস্তি দিয়েছে, রিপাবলিকান দলে প্রেসিডেন্ট প্রার্থীর তালিকায় সবচেয়ে এগিয়ে থাকার বিষয়টি। তবে আবারও আদালতের কড়া শাসনের কবলে পড়লেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বুধবার (১৭ জানুয়ারি) তার বিরুদ্ধে ই জেন ক্যারলের করা যৌন নিপীড়নের অভিযোগের বিচার চলাকালে বিচারক তাকে আদালত থেকে বের করে দেয়ার হুমকী দেন। ক্যারলের অভিযোগ, ১৯৯০-এর দশকে ট্রাম্পের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ আনার পর তার খ্যাতি ‘নষ্ট’ হয়ে গিয়েছিল। খবর বিবিসির।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, মানহানি মামলার বিচারকার্যের দ্বিতীয় দিনে বিচারক ও ট্রাম্পের মধ্যে বেশ কিছু উত্তপ্ত বাক্য বিনিময় হয়েছে। এক পর্যায়ে ট্রাম্পকে আদালত থেকে বের করে দেওয়ার হুমকি দেন বিচারক। কেননা ট্রাম্প ক্যারলের সাক্ষ্যের সমালোচনা করেছেন বিচারকের কাছে এমন একটি অভিযোগ ছিল। ক্যারলের এক আইনজীবী ট্রাম্পকে তার মামলাটিকে ‘উইচ হান্ট’ বলতে শোনেন। এ বিষয়টি তিনি বিচারককে জানিয়েছিলেন।

বিচার চলাকালীন এক রাশ হতাশা নিয়ে ট্রাম্পের বিষয়ে বিচারক কাপলান বলেন, ‘ট্রাম্পের এখানে উপস্থিত থাকার অধিকার আছে। তবে সেই অধিকার বাজেয়াপ্ত করা যেতে পারে। এটি তখনই বাজেয়াপ্ত করা যেতে পারে যখন তা ব্যাঘাতমূলক বলে প্রমাণিত হয় এবং তিনি যদি আদালতের আদেশ অমান্য করেন। আমার কাছে সে বিষয়ে একটি রিপোর্ট করা হয়েছে।’

ট্রাম্পকে উদ্দেশ করে বিচারক কপলান বলেছিলেন, ‘আমি আশা করছি আপনাকে বিচার থেকে বাদ দেওয়ার কথা আমাকে ভাবতে হবে না। তবে আমি বুঝতে পারছি আপনি সম্ভবত আমাকে দিয়ে এটিই করাতে আগ্রহী।’

সাবেক মার্কিন প্রেসিডেন্ট এর জবাবে বলেছিলেন, ‘আমি তা উপভোগ করব।’