পাঁচ দেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে হাছান মাহমুদের দ্বিপক্ষীয় বৈঠক

পাঁচ দেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে হাছান মাহমুদের দ্বিপক্ষীয় বৈঠক

পাঁচ দেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে হাছান মাহমুদের দ্বিপক্ষীয় বৈঠক

উগান্ডার কাম্পালায় ১৯-২০ জানুয়ারি অনুষ্ঠিত জোট নিরপেক্ষ আন্দোলনের (ন্যাম) ১৯তম শীর্ষ সম্মেলনের ফাঁকে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ কয়েক দফা বৈঠক করেন।তিনি নেপালের পররাষ্ট্রমন্ত্রী নারায়ণ প্রকাশ সৌদ, বতসোয়ানার পররাষ্ট্রমন্ত্রী লেমোগাং কোয়াপে এবং বেলারুশের পররাষ্ট্রমন্ত্রী সের্গেই আলেইনিকের সঙ্গে বৈঠক করেন।এছাড়া কাম্পালায় কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী সুলতান বিন সাদ আল-মুরাইখ এবং ইন্দোনেশিয়ার পররাষ্ট্রবিষয়ক ভাইস মিনিস্টার পাহালা নুগ্রহা মনসুরির সঙ্গে বৈঠক করেছেন পররাষ্ট্রমন্ত্রী।

তারা বাংলাদেশের নতুন সরকার ও বিশেষ করে ড. হাছান মাহমুদকে তার নতুন দায়িত্ব গ্রহণ করায় অভিনন্দন জানান।এসব বৈঠকে রাজনৈতিক, অর্থনৈতিক ও জনগণের সঙ্গে জনগণের সম্পর্ক জোরদারসহ পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন পররাষ্ট্রমন্ত্রী ।শনিবার ও রবিবার তার আরও কয়েকটি দ্বিপাক্ষিক বৈঠক হওয়ার কথা রয়েছে।

২০২৪ সালের ২১-২২ জানুয়ারির জোট নিরপেক্ষ আন্দোলনের (ন্যাম) ১৯তম শীর্ষ সম্মেলন এবং জি-৭৭’র দক্ষিণ সম্মেলনে (সাউথ সামিট) বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন হাছান মাহমুদ।পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মুহাম্মদ এ মুহিত এবং কেনিয়া ও উগান্ডায় বাংলাদেশের হাইকমিশনার মুহাম্মদ তারেক পররাষ্ট্রমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে রয়েছেন।

সূত্র : ইউএনবি