ল্যাব এইডকে কোটি টাকা ক্ষতিপূরণ দিতে রুল জারি

ল্যাব এইডকে কোটি টাকা ক্ষতিপূরণ দিতে রুল জারি

ফাইল ছবি

ল্যাব এইড স্পেশালাইজড হাসপাতালের ইউরোলজিক্যাল সার্জন মেজর জেনারেল অধ্যাপক ডা. এইচ আর হারুন কর্তৃক ভুল চিকিৎসার কারণে ভুক্তভোগীকে এক কোটি টাকা ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

রোববার (২১ জানুয়ারি) এ বিষয়ে করা রিট আবেদনের শুনানি করে বিচারপতি কেএম কামরুল কাদেরের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন

একইসঙ্গে আগামী ৬০ দিনের মধ্যে এ বিষয়ে একটি প্রতিবেদন দাখিল করতে স্বাস্থ্য মন্ত্রণায়ের মহাপরিচালকের প্রতি নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে গত মঙ্গলবার (২ জানুয়ারি) সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় আবেদনটি করা হয়। আবেদনকারীর পক্ষে আইনজীবী ছিলেন একলাছ উদ্দিন ভূঁইয়া। তিনি ঢাকা মেইলকে এই তথ্য জানিয়েছেন। ভুক্তভোগী মো. ইউসুফ মজুমদার ওরফে শাকিলের রিটের প্রেক্ষিতে এমন আদেশ দেন আদালত।

আদালত থেকে বেরিয়ে একলাছ উদ্দিন ভূঁইয়া জানান, ল্যাব এইড স্পেশালাইজড হাসপাতালের ডাক্তার মেজর জেনারেল অধ্যাপক ডা. এইচ আর হারুন, কনসালটেন্ট, ইউরোলজিক্যাল সার্জন কর্তৃক আবেদনকারীকে ভুল চিকিৎসার জন্য কোটি টাকার ক্ষতিপূরণ চেয়ে ক্ষতিগ্রস্ত রোগী হাইকোর্টে রিট করেছিলেন। শুনানি শেষে এমন আদেশ দেন আদালত।

একলাছ উদ্দিন ভূঁইয়া জানান, মো. ইউসুফ মজুমদার ওরফে শাকিল চিকিৎসার জন্য প্রায় ছয় লক্ষ বিশ হাজার টাকা ব্যয় করেও ভুল চিকিৎসার জন্য ভুক্তভোগীর দুটি কিডনিই বিকল হয়ে যায়। যেকোনো সময় ভুক্তভোগীর মৃত্যুর সম্ভাবনা রয়েছে, সেই জন্য দুইটি কিডনিই পরিবর্তন করতে হবে, তিনি সমস্ত কাগজপত্র দিয়ে উক্ত রিট দায়ের করেন।

ভুক্তভোগীকে এক কোটি টাকা ক্ষতিপূরণ নির্দেশনা চেয়ে এবং বিষয়টি Inquiry Commission Act-1956, অনুযায়ী তদন্ত কমিটি গঠনের নির্দেশনা চান।

এতে বিবাদী করা হয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাপরিচালক, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ),র সভাপতি, ল্যাব এইডের ব্যবস্থাপনা পরিচালক, ল্যাব এইড স্পেশালাইজড হাসপাতালের ডাক্তার মেজর জেনারেল অধ্যাপক এইচ আর হারুনকে।