মাসে ১২ লাখ টাকা আয় করছে এআই মডেল

মাসে ১২ লাখ টাকা আয় করছে এআই মডেল

ছবিঃ সংগৃহীত।

আইতানা, স্প্যানিশ এই মডেল সামাজিক যোগাযোগমাধ্যমে দারুণ জনপ্রিয়। নিখুঁত এই সুন্দরীর আয় এখন মাসে ১০ হাজার ইউরো, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১২ লাখ টাকা। তবে মজার ব্যাপারহচ্ছে বাস্তবে এই মডেলের কোনো অস্তিত্ব নেই। পুরোপুরো আর্টিফিসাল ইন্টিলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি করা হয়েছে আইতানাকে। রুবেন ক্রুজ নামে একজন ডিজাইনার এই মডেলটি তৈরি করেন। এরপর তাকে দেখে অনেকেই বোকা বনে গেছেন। সুন্দরী এই মডেলের সময় চেয়ে অনেকে পোস্ট করছেন সোশ্যাল মিডিয়ায়। তারা জানেনও না বাস্তবে আইতানার কোনো অস্তিত্ব নেই। 

দ্য ক্লুলেস এজেন্সির প্রতিষ্ঠাতা ক্রুজ জানান, কোম্পানির কঠিন সময়ে তারা আইতানাকে তৈরি করেন। তখন তাদের খুব বেশি ক্লায়েন্টও ছিল না। মডেল ও সোশ্যাল ইনফ্লুয়েন্সারদের গাফিলতির কারণে তাদের অনেক ক্লায়েন্ট চলে যাচ্ছিল। এরপর নিজেরাই মডেল তৈরি করার পরিকল্পনা করেন।

এরপর ২৫ বছর বয়সী নারী মডেল তৈরি করেন ক্রুজ। গোলাপি চুলের এই ইনফ্লুয়েন্সারকে দেওয়া হয় বার্সেলোনার পরিচয়। কয়েক মাসের মধ্যে তারা ফলোয়ার সংখ্যা এখন ১ লাখ ২১ হাজার। প্রতি ছবিতেই হাজার হাজার রিঅ্যাকশন পড়ে। সোশ্যাল মিডিয়ায় তার পরিচিতি তৈরি করে ব্র্যান্ডগুলোতে প্রস্তাব নিয়ে যান ক্রুজ। এখন ভার্চুয়াল এই মডেল মাসে ১০ হাজার ইউরো পর্যন্ত আয় করছেন। সম্প্রতি ক্রীড়াসামগ্রীয় বিষয়ক একটি প্রতিষ্ঠানের সঙ্গে বিজ্ঞাপনপ্রতি ১ হাজার ইউরোতে চুক্তিবদ্ধ হয়েছে আইতানা। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১ লাখ ২০ হাজার টাকা।

ক্রুজের দাবি, এখন সেলিব্রেটিরাও তার সঙ্গে সময় কাটাতে চেয়ে ইনবক্সে মেসেজ পাঠায়। তাদের বেশিরভাগই জানেন না আইতানার আসল পরিচয়।আইতানাকে স্বাভাবিকভাবে উপস্থাপন করতে তার প্রাত্যাহিক কর্মকাণ্ডের আপডেট দেওয়া হয় সোশ্যাল মিডিয়ায়। সাপ্তাহিক এই কার্যক্রম আগে থেকেই প্ল্যান করে রাখে এজেন্সি।