তলানির দলের বিপক্ষে কষ্টের জয়ে শীর্ষে রিয়াল

তলানির দলের বিপক্ষে কষ্টের জয়ে শীর্ষে রিয়াল

সংগৃহীত

লা লিগার তলানিতে থাকা আলমেরিয়ার বিপক্ষে মাঠে নামে চলতি মৌসুমে দারুন ছন্দে থাকা রিয়াল মাদ্রিদ। তবে সান্তিয়াগো বার্নাব্যুতে প্রধমার্ধে এদিন চেনা ছন্দ দেখা যায়নি কোচ কার্লো আনচেলোত্তির শিষ্যদের। পুরো মাঠে হোয়াইটসদের দেখে মনে হচ্ছিলো কয়দিন আগে কোপা দেল রের সেই হারের ছাপ ছিলো মাঠে। যার ফল প্রধমার্ধে দুই গোল হজমও করে লস ব্লাঙ্কোসরা। তবে পরের গল্পটা সেই পুরোনো ঘুরে দাড়িয়ে ৩-২ গোলের ব্যবধানে জয় তুলে শেষ হাসি হাসে আনচেলোত্তির শিষ্যরা। আর তাতেই লা লিগার শীর্ষে ওঠে অল হোয়াইটসরা।

সান্তিয়াগো বার্নাব্যুতে ম্যাচের প্রথম মিনিটে রিয়ালের জালে বল জড়িয়ে লারগি রামাজানি স্বাগতিক দর্শকদের নিস্তব্ধ করে দেন। বিরতির দুই মিনিট আগে এডগার গনজালেস আরেকবার জাল কাঁপালে আলমেরিয়া অঘটন ঘটানোর আভাস দেয়।

ধীরে ধীরে নিজেদের গুছিয়ে নিয়ে মাঝমাঠের নিয়ন্ত্রণ নেয় রিয়াল। কিন্তু প্রথমার্ধে গোলের খুব ভালো সুযোগ তারা তৈরি করতে পারেনি। একটি শটও রাখতে পারেনি লক্ষ্যে। ২৪তম মিনিটে আরও পিছিয়ে যেতে বসেছিল রিয়াল। রামাজানির ক্রসে গতি বেশি থাকায় পেনাল্টি স্পট থেকে ঠিক মতো শট নিতে পারেননি সার্জিও আরিবাস। 

প্রথমার্ধে ভিনিসিয়ুস, বেলিংহামরা যেন ছিলেন নিজেদের ছায়া হয়ে। তাদের আক্রমণে ছিল না তেমন কোনো ধার। বরং আলমেরিয়ার প্রতি-আক্রমণগুলো বেশ ভীতি ছড়াচ্ছিল বার্নাব্যুতে। ফলে ২-০তে এগিয়ে থেকে বিরতিতে যায় আলমেরিয়া। 

দুই গোলে পিছিয়ে পরা রিয়াল বিরতি থেকে এসে দ্বিতীয়ার্ধের শুরুতেই তিন পরিবর্তন আনে। ডিফেন্ডার নাচো ফার্নান্দেজ, ফারল্যান্ড মেন্ডির সঙ্গে আক্রমণভাগ থেকে তুলে নেন রদ্রিগোকেও। তাদের পরিবর্তে মাঠে নামানো হয় ফ্রান গার্সিয়া, ব্রাহিম দিয়াজ এবং হোসেলুকে। তাতেই পালটে যায় রিয়ালের আক্রমণের ধরন। চেনা ছন্দে ফিরে উঠে লস ব্লাঙ্কোসরা।  

ম্যাচের ৫৭তম মিনিটে সফল স্পট কিকে ব্যবধান কমান বেলিংহাম। ডি-বক্সে ব্রাজিলিয়ান ডিফেন্ডার কাইকির হাতে বল লাগলে ভিএআর মনিটরে রিপ্লে দেখে পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি। চার মিনিট পর রিয়ালের জালে বল পাঠান আরিবাস। তবে গোল মেলেনি। ভিএআর চেকে ফাউলের বাঁশি বাজান রেফারি। 

এরপর ৬৭তম মিনিটে ভিনিসিয়ুসের গোলে ২-২ গোলে সমতা ফেরে রিয়াল। ম্যাচের ৭৭তম মিনিটে বল জালে পাঠান বেলিংহাম। অফসাইডের জন্য মেলেনি গোল। চার মিনিট পর ভিনিসিয়াসের শট ঠেকিয়ে রিয়ালকে এগিয়ে যেতে দেননি আলমেরিয়া গোলরক্ষক লুইস মাক্সিমিয়ানো। একটা সময় পর্যন্ত মনেই হচ্ছিল আর হয়তো গোলের দেখা পাচ্ছে না রিয়াল।

তবে ম্যাচের যোগ করা সময়ের ৯ মিনিটে দানি কার্ভাহালের গোলে লিড নেয় রিয়াল। আর শেষ পর্যন্ত গোল না হলে ৩-২ গোলের জয় নিয়ে মাঠে ছাড়ে কার্লো আনচেলোত্তির শিষ্যরা। আর তাতেই লা লিগার শীর্ষে ওঠে অল হোয়াইটসরা।

২০ ম্যাচে ১৬ জয়ে ৫১ পয়েন্ট নিয়ে শীর্ষে রিয়াল। সমান ম্যাচে ৪৯ পয়েন্ট নিয়ে দুইয়ে জিরুনা। ৪১ পয়েন্ট নিয়ে তিনে অ্যাথলেটিক ক্লাব বিলবাও। সমান পয়েন্ট নিয়ে চারে বার্সেলোনা। আর ৩৮ পয়েন্ট নিয়ে পাচে অ্যাতলেটিকো মাদ্রিদ।