বিশ্ববিদ্যালয় থেকে বিদায়ের দিনই না ফেরার দেশে ইবি অধ্যাপক

বিশ্ববিদ্যালয় থেকে বিদায়ের দিনই না ফেরার দেশে ইবি অধ্যাপক

বিশ্ববিদ্যালয় থেকে বিদায়ের দিনই না ফেরার দেশে ইবি অধ্যাপক

অবসরের পর বিশ্ববিদ্যালয় থেকে আনুষ্ঠানিকভাবে বিদায়ের দিনই ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) এক শিক্ষকের মৃত্যু হয়েছে। অধ্যাপক ড. নেছার উদ্দিন নামের বিশ্ববিদ্যালয়ের আরবি ভাষা ও সাহিত্য বিভাগের ওই শিক্ষক রবিবার (২১ জানুয়ারি) রাত নয়টার দিকে তার ঢাকাস্থ বাসভবনে ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি দীর্ঘদিন ধরে হৃদরোগসহ বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন।

তার মৃত্যুর দিনই সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের অনুষদ ভবনের ৪২৭ নম্বর কক্ষে ড. নেছার উদ্দিনসহ আরবি ভাষা ও সাহিত্য বিভাগের তিন শিক্ষককে বিভাগের পক্ষ থেকে অবসরোত্তর বিদায় সংবর্ধনা দেওয়া হয়। ড. নেছার উদ্দিন অসুস্থতার জন্য উপস্থিত হতে না পারায় তার বিভাগের সহকর্মী ও আত্মীয় অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুল্লাহ সম্মাননা স্মারক গ্রহণ করেন। অনুষ্ঠানে বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা তাকে নিয়ে স্মৃতিচারণমূলক নানা বক্তব্য রাখেন।

পরিবার ও বিভাগীয় সূত্রে জানা গেছে, সোমবার সকাল আটটায় রাজধানীর উত্তরায় তার প্রথম জানাযা অনুষ্ঠিত হয়েছে। তাকে তার গ্রামের বাড়ি লক্ষীপুরে নিয়ে যাওয়া হয়েছে। সেখানে দ্বিতীয় জানাযা শেষে সমাহিত করা হবে। মৃত্যুকালে তিনি স্ত্রী, পাঁচ ছেলে ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তার মৃত্যুতে বিশ্ববিদ্যালয় পরিবারে শোকের ছায়া নেমে এসেছে।তার মৃত্যুতে পৃথক বার্তায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্র্য, কোষাধ্যক্ষ ও রেজিস্ট্রার গভীর শোক জানিয়েছেন। তারা মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন। একইসঙ্গে তার শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

প্রসঙ্গত, অধ্যাপক ড. নেছার উদ্দিন ১৯৯১ সালের ৪ ডিসেম্বর আরবি ভাষা ও সাহিত্য বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। পরবর্তীতে তিনি ১৯৯৪ সালে সহকারী অধ্যাপক, ২০০২ সালে সহযোগী অধ্যাপক ও ২০০৫ সালে অধ্যাপক পদে উন্নিত হন। তিনি মোট ২৭ বছর চার মাস ২৮ দিন শিক্ষকতা শেষে ২০১৯ সালের ৩০ এপ্রিল কলা অনুষদের ডিন হিসেবে দায়িত্বপালনকালে অবসর গ্রহণ করেন। তিনি ১৯৯৬ সাল থেকে ১৯৯৯ সাল পর্যন্ত বিভাগীয় সভাপতির দায়িত্বপালন করেন এবং ১৯৯৬ সালে বিশ^বিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদকের দায়িত্বপালন করেন।