আয়ারল্যান্ডের বিপক্ষে জয়, বিশ্বকাপে টিকে রইলো বাংলাদেশ

আয়ারল্যান্ডের বিপক্ষে জয়, বিশ্বকাপে টিকে রইলো বাংলাদেশ

সংগৃহীত

আয়ারল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলকে ৬ উইকেটের ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। এই জয়ে যুব বিশ্বকাপে টিকে রইল বাংলাদেশ। ভারতের বিপক্ষে হেরে যুব বিশ্বকাপ শুরু করেছিলো বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। তবে পরের ম্যাচেই ঘুরে দাঁড়াল টাইগার যুবারা। 

সোমবার (২২ জানুয়ারি) ব্লুমফনটনে টস হেরে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৩৫ রান সংগ্রহ করেছিল আয়ারল্যান্ড। যেখানে একাই ৯০ রান করেন কিয়ান হিল্টন। বাংলাদেশের হয়ে ২টি করে উইকেট শিকার করেন মারুফ মৃধা ও শেখ পারভেজ জীবন।

জবাবে খেলতে নেমে ৪৬ ওভার ৫ বলে ৪ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ। যেখানে হাফ সেঞ্চুরি পেয়েছেন মোহাম্মদ শিহাব জেমস। আইরিশদের হয়ে ৪১ রানের বিনিময়ে ২ উইকেট শিকার করেছেন স্কট ম্যকবাথ।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে বাংলাদেশের দুই ওপেনার মিলে উদ্বোধনী জুটিতে তোলেন ৯০ রান। আদিল বিন সিদ্দিক ৩৬ রান করেছেন। আরেক ওপেনার আশিকুর রহমান শিবলির ব্যাট থেকে আসে ৬০ বলে ৪৪ রান।

দুই ওপেনার ফেরার পর দ্রুতই আরও দুই উইকেট হারায় বাংলাদেশ। ১৩০ রান তুলতেই টপ অর্ডারের চার ব্যাটারকে হারিয়ে তখন কিছুটা হলেও ব্যাকফুটে চলে যায় বাংলাদেশ। তবে এরপর দলের হাল ধরেন আহরার আমিন ও শিহাব জেমস। এই দুইজনে পঞ্চম উইকেটে যোগ করেন অবিচ্ছিন্ন ১০৯ রান।

শিহাব অপরাজিত ছিলেন ৫৪ বলে ৫৫ রান করে। আর জেমস ৪৫ রান করে অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। আইরিশদের হয়ে ২ উইকেট শিকার করে সেরা বোলার ম্যাকবাথ।

নতুন বলে টাইগারদের ব্রেকথ্রু এনে দেন মারুফ মৃধা। এই পেসারের বলে রিজওয়ানের হাতে ক্যাচ দিয়েছেন রায়ান হান্টার। তিনি ৯ রান করে আসজঘরে ফিরলে ভাঙ্গে ২৬ রানের উদ্বোধনী জুটি।এরপর এক প্রান্তে নিয়মিত বিরতিতেই উইকেট তুলেছে বাংলাদেশ। তবে আরেক প্রান্তে দাঁড়িয়ে একাই লড়েছেন হিল্টন। এই টপ অর্ডার ব্যাটার সাজঘরে ফেরার আগে করেছেন ১১২ বলে ৯০ রান। অল্পের জন্য সেঞ্চুরি হাতছাড়া হলেও দলকে বড় সংগ্রহ এনে দিতে মুখ্য ভূমিকা রেখেছেন তিনি।

বাংলাদেশের হয়ে মারুফ মৃধা ও শেখ পারভেজ জীবন দুজনই দুটি করে উইকেট শিকার করেছেন। ৯ ওভারে ২৭ রান দিয়ে এক উইকেট পেয়েছেন মাহফুজুর রহমান রাব্বি।