যেসব এলাকায় তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে

যেসব এলাকায় তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে

ফাইল ছবি

ফের জেঁকে বসেছে শীত। বেড়েছে কুয়াশার দাপট। উত্তরের হিমেল বাতাসে দেশের মানুষ এখন শীতে কাবু। এরমধ্যে দেশের ৪৩টি জেলায় মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। রাজধানীসহ অনেকে জায়গায় তাপমাত্রা ক্রমান্বয়ে কমছে। কোথাও কোথাও তাপমাত্রা ৬ ডিগ্রির ঘরে নেমেছে।

আবহাওয়ার পূর্বাভাসের তথ্যমতে, মঙ্গলবার (২৩ জানুয়ারি) সকালে চুয়াডাঙ্গা ও সিরাজগঞ্জে সর্বনিম্ন ৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা এই মৌসুমে এর আগে কখনও দেখা যায়নি।

যেসব এলাকায় তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে

টাঙ্গাইল ৮ দশমিক ৫, ফরিদপুর ৭ দশমিক ৫, মাদারীপুর ৮ দশমিক ৩, গোপালগঞ্জ ৭ দশমিক ৮, কিশোরগঞ্জের নিকলি ৮ দশমিক ৬, রাজশাহী ৭ দশমিক ৮, ঈশ্বরদী ৮, বগুড়া ৯, নওগাঁর বদলগাছী ৯, সিরাজগঞ্জের তাড়াশ ৮ দশমিক ৪, রংপুর ৯ দশমিক ৬, দিনাজপুর ৮ দশমিক ৪, নীলফামারির সৈয়দপুর ৮ দশমিক ৬, পঞ্চগড়ের তেঁতুলিয়া ৭ দশমিক ১, নীলফামারির ডিমলায় ৮ দশমিক ৫, কুড়িগ্রামের রাজারহাট ৭ দশমিক ৫, মৌলভীবাজারের শ্রীমঙ্গল ৯ দশমিক ২, চট্টগ্রামের সীতাকুণ্ড ৯ দশমিক ৪, কুমিল্লা ৯ দশমিক ৯, খুলনা ৯ দশমিক ৪, সাতক্ষীরা ৯ দশমিক ৫, যশোর ৮ দশমিক ৬, কুষ্টিয়ার কুমারখালী ৯, বরিশাল ৮ দশমিক ৪, ভোলা ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

উল্লেখ্য, তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস হলে মৃদু শৈত্যপ্রবাহ, ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসে নামলে মাঝারি শৈত্যপ্রবাহ এবং ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস হলে তীব্র শৈত্যপ্রবাহ ধরা হয়। তাপমাত্রা চার ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে অতি তীব্র শৈত্যপ্রবাহ হয়।