নির্বাচন নিয়ে অবস্থান পরিবর্তন করেনি জাতিসঙ্ঘ : মুখপাত্র

নির্বাচন নিয়ে অবস্থান পরিবর্তন করেনি জাতিসঙ্ঘ : মুখপাত্র

নির্বাচন নিয়ে অবস্থান পরিবর্তন করেনি জাতিসঙ্ঘ : মুখপাত্র

বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে জাতিসঙ্ঘের ঘোষিত অবস্থানের একটুও পরিবর্তন আসেনি বলে জানিয়েছেন মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক।সোমবার এক প্রশ্নের জবাবে স্টিফেন ডুজারিক এই কথা বলেন। একইসাথে নির্বাচনের পর জাতিসঙ্ঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার যা বলেছেন সেটিও অপরিবর্তিত রয়েছে বলে জানান তিনি।

মূলত, ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে জাতিসঙ্ঘ প্রথমে ঘোষণা দেয়, ‘সহিংসতা এবং বিরোধী প্রার্থী ও সমর্থকদের দমন-পীড়নের ফলে ৭ জানুয়ারির ভোটের পরিবেশ চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ভোটকে ঘিরে যা ঘটেছে তার তদন্ত দাবি করে সংঘটনটি।এরপরেই গত সপ্তাহে পুনর্নির্বাচিত হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে চিঠি লিখেন জাতিসঙ্ঘ মহাসচিব অ্যন্তনি গুতেরেজ। প্রশ্ন উঠে তাহলে কি নির্বাচন নিয়ে জাতিসঙ্ঘ তার আগের বক্তব্য এবং অবস্থান থেকে সরে গেল?

উত্তরে স্টিফেন ডুজারিক বলেন, ‘না। তিনি (জাতিসঙ্ঘ মহাসচিব) প্রধানমন্ত্রীর কাছে একটি চিঠি পাঠিয়েছেন, যেমনটা বিভিন্ন দেশের সরকারপ্রধান বা রাষ্ট্রপ্রধানরা পুনর্নির্বাচিত হলে মহাসচিব (চিঠি) পাঠিয়ে থাকেন।’

তিনি আরো বলেন, এই মঞ্চ থেকে আমরা অতীতে যা বলেছি এবং মানবাধিকার হাইকমিশনার যা বলেছেন, তা অপরিবর্তিত রয়েছে।একই সময়ে রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসন নিয়ে জানতে চাওয়া হলে ডুজারিক বলেন, শরণার্থীদের আমাদের সংহতি প্রয়োজন এবং আশ্রয়দানকারী সম্প্রদায়গুলোরও আমাদের সংহতি প্রয়োজন এবং এসব কিছুর জন্যই আমাদের তহবিল আরো বৃদ্ধি করা দরকার।