প্রেশার কুকারে যেভাবে তৈরি করবেন ঘি

প্রেশার কুকারে যেভাবে তৈরি করবেন ঘি

ছবিঃ সংগৃহীত।

ঘি স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। তবে অনেকের মধ্যেই ভুল ধারণা আছে যে, ঘি খেলে ওজন বাড়ে। তবে বর্তমান চিকিৎসাবিজ্ঞান কিন্তু ঘি খাওয়ার পক্ষেই রায় দেয়।ঘিয়ে থকে স্বাস্থ্যকর চর্বি যা শরীরের খারাপ নয় বরং ভালো করে। এমনকি শরীরের ক্ষতিকর চর্বিগুলো নষট করতে পারে ঘিয়ে থাকা ভালো চর্বি। তাই নিয়মিত পরিমিত ঘি খাওয়া স্বাস্থ্যের জন্য বেশ উপকারী।

শুধু স্বাস্থ্যই নয় ত্বক ও চুলের যত্নেও খেতে বলা হয় ঘি। তবে তা খেতে হবে পরিমিত পরিমাণে। পুষ্টিবিদরা জানাচ্ছেন, অসাধু ব্যবসায়ীরা অনেক সময় বনস্পতির সঙ্গে কৃত্রিম উপাদান মিশিয়ে ঘি বলে বাজারে বিক্রি করেন।আর তা থেকেই শরীরের ক্ষতি হয়। তবে এ সমস্যা থেকে মুক্তি পেতে গেলে ঘি বানাতে হবে বাড়িতেই। তার জন্য যে খুব ঝক্কি পোহাতে হবে, এমনটিও নয়।

তবে বাজারে এখন নকল ঘিতে ছড়াছড়ি। এর ভিড়ে আসল ঘি খুঁজে পাওয়াই মুশকিল। তবে আপনি যদি খাঁটি ঘিয়ের স্বাদ পেতে চান তাহলে ঘরেই খুব সহজে তৈরি করে নিতে পারেন। মাত্র ১০ মিনিটে ঘি তৈরি করার পদ্ধতি রইলো-

উপকরণ

১. দুধের ঘন সর বা মালাই ২ কাপ

২. পানি আধা কাপ ও

৩. বেকিং সোডা ১ চা চামচ

পদ্ধতি

প্রথমে প্রেশার কুকারে দুধের সর ও পানি দিয়ে একটি সিটি দিয়ে নিন। এবার প্রেশার কুকারের ঢাকনা খুলে বেকিং সোডা মিশিয়ে নিন। একেবারে অল্প আঁচে ৫-৭ মিনিট নাড়াচাড়া করুন।এবার পরিষ্কার একটি কাচের পাত্রের মুখে সুতির কাপড় আটকে নিন। প্রেশার কুকার থেকে ঘি ছেঁকে ওই কাচের পাত্রে ঢেলে নিন। ব্যাস তৈরি হয়ে যাবে খাঁটি ঘি।