ভারতের বিপক্ষে বাজবলই খেলবে ইংল্যান্ড

ভারতের বিপক্ষে বাজবলই খেলবে ইংল্যান্ড

ফাইল ছবি

সাদা পোশাকের ক্রিকেটে নতুন এক ঘরানার জন্ম দিয়েছে ইংল্যান্ড। যে কোনো প্রতিপক্ষের বিপক্ষে টেস্ট ক্রিকেটেও আক্রমণাত্মক মানসিকায় খেলছে ইংলিশরা যেন খেলার ফল নিজেদের পক্ষে আনা যায়, ক্রিকেট বিশ্বে এটি পরিচিতি পেয়েছে বাজবল নামে। আগামীকাল থেকে শুরু হতে যাওয়া ভারতেরর বিপক্ষে টেস্ট সিরিজেও এই বাজবলেই আস্থা রাখছে ইংল্যান্ড।

ঘরের মাঠে ভারত সবশেষ টেস্ট সিরিজ হেরেছিল এক যুগ আগে। সেটিও অবশ্য ইংল্যান্ডের বিপক্ষেই। অ্যালিস্টার কুকের ইংলিশ দল সেবার ভারতীয়দের বিপক্ষে জয় পেয়েছিল ২-১ ব্যবধানে। সেই সিরিজ হারের পর আর গত এক যুগে নিজেদের মাটিতে সাদা পোশাকে সিরিজ হারেনি ভারতীয়রা।

তাই ভারতের বিপক্ষে উপমহাদেশের স্পিনবান্ধব পিচে ইংলিশরা বাজবল খেলে সাফল্য পাবে কিনা তা নিয়ে অনেক আলোচনাই হচ্ছে। তবে ইংলিশ পেসার মার্ক উড জানিয়েছেন, রোহিত শর্মার দলের বিপক্ষে বাজবলেই আস্থা রাখবে ইংল্যান্ড দল।

গতকাল অনুশীলন শেষে গণমাধ্যমের মুখোমুখি হয়ে উড বলেন, ‘আমার মনে হয় না আমরা রক্ষণাত্মক খেলব, আমরা একইভাবেই (বাজবল) খেলব।’ তবে ভারতের ঘরের মাঠে এভাবে খেলাটা চ্যালেঞ্জিং হবে বলেই জানিয়েছেন উড।

ইংলিশ এই পেসার বলেন, ‘আমাদের ওপর চাপ আসবে। তবে সেই চাপ ঝেড়ে ফেলতে হবে। মাঠে কিছুটা নাটকীয় পরিস্থিতি সৃষ্টি করতে হবে। তারপর যখন সময় হবে, আবার আক্রমণাত্মক খেলতে হবে। ঘরের মাঠে ভারত খুব কমই হারে। আমাদের সামনে কী চ্যালেঞ্জ অপেক্ষা করছে, সেটা জানি।’

তবে এই চ্যালেঞ্জ মোকাবেলা করতে ইংলান্ড দল প্রস্তুত বলেও জানিয়েছেন উড। তিনি বলেন, ‘আমরা সত্যিই খুব ভালো প্রস্তুতি নিয়েছি। অনুশীলনে আমাদের দলীয় বন্ধনটা দারুণ ছিল। আমরা মানসিক ও শারীরিকভাবে চাঙা হয়েই এসেছি এবং এখন পুরোপুরি প্রস্তুত।’