বিলাসবহুল ৪৮৩ গাড়ি খালাস মোংলা বন্দরে

বিলাসবহুল ৪৮৩ গাড়ি খালাস মোংলা বন্দরে

সংগৃহীত

বিলাসবহুল বিভিন্ন ব্র্যান্ডের ৪৮৩টি রিকন্ডিশন গাড়ি নিয়ে মোংলা বন্দরে আসা মালয়েশিয়ার পতাকাবাহী জাহাজ এমভি মালয়েশিয়ান স্টার জাহাজটি মোংলা বন্দর ত্যাগ করেছে।  

বুধবার (২৪ জানুয়ারি) বিকালে জাহাজটি মোংলা ত্যাগ করে। এর আগে মঙ্গলবার দুপুরে বন্দর জেটিতে ভিড়েছিলো ওই জাহাজটি। এর পর এদিন বিকাল থেকে শুরু হয় গাড়ি খালাসের কাজ। জাপান থেকে সিঙ্গারপুর হয়ে দেশীয় একাধিক প্রতিষ্ঠানের অনুকূলে এসব গাড়ি আমদানি করা হয়েছিলো।

মোংলা বন্দর কর্তৃপক্ষ ও আমদানিকারকদের সূত্রে জানা গেছে, জাপানের নাগোয়া, ইউকোহামা ও ওসাকা বন্দর থেকে বিভিন্ন ব্র্যান্ডের ৭৪২টি রিকন্ডিশন গাড়ি কিনে ধাপে ধাপে সিঙ্গাপুরে মজুত রাখা হয়। আমদানি করা এসব রিকন্ডিশন গাড়ি নিয়ে জাহাজটি ১৬ জানুয়ারি সিঙ্গাপুর থেকে বাংলাদেশের উদ্দেশে ছেড়ে আসে। জাপান থেকে আমদানি করা এ গাড়িগুলো নিয়ে ২১ জানুয়ারি প্রথমে চট্টগ্রাম বন্দরে ভেড়ে জাহাজটি। সেখানে ২৫৯টি গাড়ি খালাস করা হয়। পরে ৪৮৩টি গাড়ি নিয়ে জাহাজটি চট্টগ্রাম বন্দর থেকে মোংলা বন্দরের এলে গাড়ি খালাস প্রক্রিয়া শুরু করে মেসার্স খুলনা ট্রেডার্স লি.। জাহাজটিতে করে এ চালানে এক্সিও, প্রিমিও, এলিয়ন, অ্যাকোয়া, নোয়াহ, মিনিবাস ও অ্যাম্বুলেন্সসহ বিভিন্ন ব্র্যান্ডের গাড়ি আনা হয়েছিলো।  খালাস কাজ শেষে আজ জাহাজটি মোংলা বন্দর ত্যাগ করে। এর আগে গেল ২৫ ডিসেম্বর ৮০৩টি গাড়ি নিয়ে মোংলা বন্দরে এসেছিল এ জাহাজটি।

আমদানি করা গাড়িগুলোর খালাসকারী প্রতিষ্ঠান মেসার্স খুলনা ট্রেডার্স লিমিটেডের সুপারভাইজার রুহুল আমিন জানান, গাড়িগুলো জাহাজ থেকে খালাস করে বন্দর জেটিতে রাখা হয়েছে। পরে এখান থেকে  সড়কপথে পদ্মা সেতু হয়ে নেওয়া হবে ঢাকার বিভিন্ন শোরুমে।

গাড়ি আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স ট্রাস্ট অটো কারের ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম সম্রাট বলেন, ঢাকা থেকে মোংলা বন্দরের দূরত্ব মাত্র ২০৮ কিলোমটিার। এছাড়া আগে মোংলা বন্দর থেকে ঢাকায় পৌঁছাতে ১২-১৪ ঘণ্টা লাগলেও এখন মাত্র সাড়ে ৩ ঘণ্টায় পৌঁছা যায়। তাই আমরা ব্যবসায়ীরা এখন মোংলা বন্দর ব্যবহার করছি।