প্রবাসী বাংলাদেশিদের বিনামূল্যে আইনী পরামর্শ দিয়ে দৃষ্টান্ত স্থাপন করলো বাহরাইন দূতাবাস

প্রবাসী বাংলাদেশিদের বিনামূল্যে আইনী পরামর্শ দিয়ে দৃষ্টান্ত স্থাপন করলো বাহরাইন দূতাবাস

সংগৃহীত ছবি

বাহরাইনে বসবাসরত প্রবাসী বাংলাদেশি শ্রমিকেরা কর্মক্ষেত্রে নির্যাতন, নিয়ম অনুযায়ী বেতন না পাওয়া, নিয়োগকর্তা কর্তৃক আইনী হয়রানিসহ এতদিন নানা ধরনের আইনি জটিলতায় ভুগতেন। বাংলাদেশি আইনজীবী না থাকায় এবং স্থানীয় ভাষায় কথা বলতে ও বুঝতে অসুবিধাসহ এ বিষয়ে প্রবাসীদের তেমন কোনো ধারণা না থাকায় অনেকেই এতদিন কোনো আইনি পদক্ষেপ নিতে পারেননি। তবে প্রবাসীদের এই সমস্যা সমাধানে বিশেষ পদক্ষেপসহ দারুণ এক সময়োপযোগী সিদ্ধান্ত নিয়েছে বাহরাইনে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। 

দূতাবাসের উদ্যোগে ও ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সহযোগিতায় বাহরাইন প্রবাসী বাংলাদেশি নাগরিকদের জন্য "বিনামূল্যে আইনি পরামর্শ প্রদান" ও বিশেষ হটলাইন সেবা ২৪/৭ কার্যক্রম গেলো বছরের ৫ সেপ্টেম্বরে থেকে শুরু করে এ পর্যন্ত প্রায় ৩৯০ জন প্রবাসীকে আইনী সেবা প্রধান করে দূতাবাস।

সেবা পাওয়া এমন দু'জনের সাথে প্রতিবেদকের কথা হয়। এমন একজন কুমিল্লার আজিজুল হক। দীর্ঘদিন যাবত বাহরাইনে শ্রমিক হিসাবে বসবাস করছেন। কিছু দিন পূর্বে তাকে বাহরাইনে গোয়েন্দা পুলিশ (সিআইডি) আটক করে তার বিরুদ্ধে অভিযোগ থাকায়। পরবর্তীতে তাকে ছেড়ে দিলেও তার অভিযোগ বহাল থাকে। এমন পরিস্থিতিতে ভুক্তভোগী আইনি সেবার জন্য আসলে দূতাবাস কর্তৃক নির্ধারিত আইনজীবীর মাধ্যমে কোর্টের মাধ্যমে তার বিষয়টি সমাধান করে দেয়া হয়। 

আজিজুল হক বলেন, আলহামদুলিল্লাহ আমার বিষয়টি দূতাবাসের সার্বিক সহযোগিতা ও তাদের নিয়োগকৃত আইনজীবীর মাধ্যমে সমাধান হয়েছে। আমি অত্যন্ত আনন্দিত। আমি বাংলাদেশ দূতাবাসের এই সেবাকে সাধুবাদ জানাই। 

এমন আরেকজন রুবেল ইমান বাহরাইনে বসাবাসরত একজন প্রবাসী। তার বিরুদ্ধে নিয়োগকর্তা কর্তৃক রানওয়ে অভিযোগ ছিল। তিনি তার বিষয়টি সমাধানের জন্য অনেক চেষ্টা করে বিভিন্নদ্বার ঘুরে ব্যর্থ হয়ে দূতাবাসে আসেন আইনি সেবার জন্য। দূতাবাসের আইনজীবীরা কোর্টের মাধ্যেম তার বিষয়টি সমাধান করেন। প্রতিবেদক তার কাছে সমস্যা সমাধান হয়েছে কি না তা জানতে চাইলে তিনি বলেন, আমার বিষয়টি সমাধান হয়েছে। বর্তমানে আমি ভিসা নবায়ন করতে পেরেছি। ধন্যবাদ বাংলাদেশ দূতাবাসকে। 

সাড়া জাগানো এই সেবার মাধ্যমে কমিউনিটি নেতাদের প্রসংশায় ভাসছে দূতাবাস। কমিউনিটি নেতা ও বাহরাইন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেলিম রেজা বলেন, দীর্ঘদিন যাবত প্রবাসী বাংলাদেশিদের অজ্ঞতার সুযোগ নিয়ে কিছু রক্তপিপাসু নানা ভাবে হয়রানি করে তাদেরকে আইনী পরামর্শের নামে লুটে নিয়েছে। দীর্ঘদিন যাবত বঞ্চিত প্রবাসীরা পরিশেষে দূতাবাসের এমন পদক্ষেপে আশার আলো পেয়েছে। যার ফলে এখন বিনামূল্যে আইনী পরামর্শ সেবা পাচ্ছেন ক্ষতিগ্রস্ত প্রবাসীরা।  

দূতাবাসের প্রথম সচিব (শ্রম) মাহফুজুর রহমান বলেন, প্রবাসী বাংলাদেশিদের আইনি সেবা এবং সঠিক আইনগত পরামর্শ প্রদানের উদ্দেশ্যে এই উদ্যোগ নেয়া হয়েছে। প্রতি সপ্তাহে মঙ্গলবার সকাল ১১ থেকে দুপুর ২ পর্যন্ত দূতাবাস প্রাঙ্গনে অভিজ্ঞ আইনজীবী দ্বারা বিনামূল্যে প্রবাসী বাংলাদেশীদের বিভিন্ন আইনগত সমস্যার পরামর্শ দেয়া হয়। চাহিদার প্রেক্ষিতে ভবিষ্যতে এই সেবার আওতা বাড়ানো হবে। 

এছাড়া সপ্তাহের প্রতি কার্যদিবসে অফিস চলাকালীন সময়ে দূতাবাসের কর্মকর্তা দ্বারা আইনি পরামর্শ প্রদান কার্যক্রম অব্যাহত রয়েছে। তাছাড়াও আইনী সেবার জন্য বিশেষ হটলাইন চালু রয়েছে। ২৪/৭ যেকোনো পরামর্শ গ্রহণ করতে পারবেন প্রবাসী বাংলাদেশিরা। বাহরাইন প্রবাসীদেরকে এই সেবা গ্রহণের অনুরোধ জানান এই কর্মকর্তা।