নেত্রকোনায় গোডাউনে অভিযান ও তল্লাশি, তিন লক্ষাধিক অবৈধ বিড়ি জব্দ

নেত্রকোনায় গোডাউনে অভিযান ও তল্লাশি, তিন লক্ষাধিক অবৈধ বিড়ি জব্দ

ছবি: প্রতিনিধি

নেত্রকোনার পূর্বধলা উপজেলার মৌদাম বাজারে তারা বিড়ির ডিলারের গোডাউনে অভিযান চালিয়ে সরকারি রাজস্ব ফাঁকি দেওয়া তিন লক্ষাধিক অবৈধ বি‌ড়ি জব্দ করেছে ভ্রাম্যমান আদালত। শুক্রবার নেত্রকোনা জেলা প্রশাসকের কার্যলয়ের সহকারী কমিশনার ও নির্বাহী মেজিস্ট্রেট এ অভিযান পরিচালনা করেন। অভিযানে তারা বিড়ির এক ড়িলারকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

ভ্রাম্যমান আদালত সূত্রে জানা যায়, সরকারের মোটা অংকের টাকা রাজস্ব ফাঁকি দিয়ে একটি অসাধু চক্র ও কিছু ডিলার দীর্ঘদিন ধরে নকল ব্যান্ডরোলযুক্ত বিভিন্ন ব্যান্ডের বিড়ি উৎপাদন ও মজুদ করে আসছে। তাদের উৎপাদিত অবৈধ বিড়ি দেশের বিভিন্ন স্থানে কমদামে বিক্রি হচ্ছে। গোপন সংবাদের ভিত্তিতে নেত্রকোনা জেলা প্রশাসকের কার্যলয়ের সহকারী কমিশনার ও নির্বাহী মেজিস্ট্রেট আফতাব আহমেদ জেলার পূর্বধলা উপজেলার মৌদাম বাজারে তারা বিড়ির ডিলার জিয়াঊল হক এবং আব্দুল মান্নানের গোডাউনে অভিযান ও তল্লাশি চালায়।

উক্ত অভিযানে দু’টি গোডাউন থেকে আট বস্তায় তিন লক্ষ ছত্রিশ হাজার শলাকা নকল ব্যান্ডরোলযুক্ত অবৈধ তারা বিড়ি জব্দ করা হয়।

নকল বিড়ি মজুদ করার অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৫০ ধারা অনুযায়ী তারা বিড়ির ড়িলার আব্দুল মান্নানের নিকট থেকে পাঁচ হাজার টাকা নগদ জরিমানা আদায় করেছে ভ্রাম্যমান আদালত।

অভিযান চলাকালে মৌদাম বাজার ও প্বার্শবর্তী বাজারের ব্যবসায়ী ও ও জনসাধারণের মাঝে ভীতিকর পরিস্থিতি সৃষ্টি হয়।

অভিযান শেষে জব্দকৃত অবৈধ তারা বিড়ি জনসম্মুখে আগুনে পুড়িয়ে ধ্বংস করেন ভ্রাম্যমান আদালত।

ভ্রাম্যমান আদালতের সহকারী কমিশনার ও নির্বাহী মেজিস্ট্রেট আফতাব আহমেদ জানান, অভিযান থেকে বিপুল পরিমান অবৈধ তারা বিড়ি জব্দ করা হয়েছে। এসব নকল বিড়ি কোম্পানিগুলো দৈনিক বিপুল টাকার রাজস্ব ফাকি দিয়ে দীর্ঘদিন ধরে অবৈধভাবে তাদের ব্যাবসা কার্যক্রম পরিচালনা করে আসছিল। সরকার পর্যায়ক্রমে নকল বিড়ির মালিক, ডিলার ও ব্যবসায়ীদের বিরুদ্ধে নিয়মিত মামলা রুজু করছে। এছাড়া নকলের বিরুদ্ধে আমাদের কার্যক্রম অব্যহত থাকবে।