বেলুচিস্তানে তিন দিনে নিহত ২৪ বিচ্ছিন্নতাবাদী

বেলুচিস্তানে তিন দিনে নিহত ২৪ বিচ্ছিন্নতাবাদী

সংগৃহীত

পাকিস্তানের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় প্রদেশ বেলুচিস্তানের মাখ ও কোলপুরে তিন দিনে ২৪ জন বিচ্ছিন্নতাবাদী নিহত হয়েছে। পাকিস্তান সামরিক বাহিনীর জনসংযোগ দপ্তর (আইএসপিআর) শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে এ তথ্য।

বিবৃতিতে বলা হয়েছে, গত ২৯ তারিখ রাত থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত বেলুচিস্তানের মাখ এবং কোলপুরের বিভিন্ন এলাকায় সন্ত্রাসীদের সঙ্গে সংঘাত হয়েছে দেশটির সেনা ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সঙ্গে। সংঘাতে এই ২৪ জন ‘সন্ত্রাসীর’ পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনীর ৪ জন সদস্য এবং দুই জন বেসামরিকেরও নিহত হয়েছেন।

‘জানুয়ারি মাসের শেষ তিন দিন মাখ এবং কোলপুরে সন্ত্রাসীদের সঙ্গে সেনা ও আইনশৃঙ্খলা বাহিনীর বাহিনীর সদস্যদের তীব্র সংঘাত হয়েছে। আমাদের সেনা-পুলিশ সদস্যরা ব্যাপক সাহসিকতা ও বীরত্বের পরিচয় দিয়েছেন।’

‘নিহত সন্ত্রাসীদের মধ্যে ৪ জনের পরিচয় জানা গেছে। এরা হলেন শেহজাদ বালোচ, আতাউল্লাহ, সালাহ উদ্দিন, আবদুল ওয়াদুদ জিশান। বাকিদের নাম-পরিচয় উদ্ধারে তৎপরতা জারি রয়েছে,’ বিবৃতিতে বলেছে আইএসপিআর।

ভৌগলিক আয়তনের হিসেবে বেলুচিস্তান পাকিস্তানের বৃহত্তম প্রদেশ। ইরানের সিস্তান-বালুচিস্তান এবং আফগানিস্তানের অন্তত ৪টি প্রদেশের সঙ্গে সীমান্ত রয়েছে এই প্রদেশটির। ১৯৪৭ সালে ব্রিটিশ ঔপনিবেশিক শাসন থেকে পাকিস্তানের স্বাধীনতা লাভের এক বছর পর থেকে প্রদেশটিতে বিচ্ছিন্নতাবাদী আন্দোলন শুরু হয়।

বর্তমানে কয়েকটি সশস্ত্র গোষ্ঠী এই আন্দোলন চালিয়ে যাচ্ছে। এসবের মধ্যে সবচেয়ে বড় গোষ্ঠীটির নাম বালোচ লিবারেশন আর্মি (বিএলএ)। নিহত এই ২৪ বিচ্ছিন্নতাবাদীর সবাই বিএলএ’র সদস্য বলে জানা গেছে।

পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য নিউজ জানিয়েছে, বিচ্ছিন্নতাবাদী ও সেনা-পুলিশ যৌথ বাহিনীর ৩ দিনের সংঘাতে মাখ ও কোলপুরের বিভিন্ন এলাকায় ব্যাপক অবকাঠামোগত ক্ষয়ক্ষতি হয়েছে।

সূত্র : জিও নিউজ