টি-টোয়েন্টি বিশ্বকাপ দেখার আবেদনে রেকর্ড

টি-টোয়েন্টি বিশ্বকাপ দেখার আবেদনে রেকর্ড

ফাইল ছবি

গেল বছর ভারতে শেষ হয়েছে ওয়ানডে বিশ্বকাপ। নতুন বছরের জুনে পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের। ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাটিতে অনুষ্ঠিত হবে সংক্ষিপ্ত ফরম্যাটের বিশ্বকাপ। ইতিমধ্যে টিকিট বিক্রির কার্যক্রম শুরু হয়েছে। স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র থেকেই ৯ লাখ মানুষ আবেদন করেছেন। একটি টিকিটের মূল্য সর্বনিম্ন ৬ ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৭০০ টাকা)। সর্বোচ্চ ২৫ ডলার পর্যন্ত দাম উঠতে পারে।

আইসিসি জানিয়েছে, মাত্র দুই দিনেই টিকিটের জন্য ১২ লাখ মানুষ আবেদন করেছেন। অন্যতম আয়োজক আমেরিকার দর্শকদের মধ্যে উৎসাহ বেশি।

গেল বৃহস্পতিবার থেকে টিকিট বিক্রির প্রক্রিয়া শুরু হয়েছে। তবে চাইলে টিকিট কাটতে পারবেন না। কারণ সব দর্শকদের সুযোগ দেওয়ার জন্য ‘ব্যালট’ প্রক্রিয়ার মাধ্যমে টিকিট বিক্রি করবে আইসিসি। একজন দর্শক একটি ম্যাচের সর্বোচ্চ ৬ টি টিকিট কাটতে পারবেন। কোন কোন ম্যাচ দেখতে চান, তা জানতে যেতে হবে tickets.t20worldcup.com ওয়েবসাইটে। ৬ ডলার (প্রায় ৫০০ টাকা) থেকে শুরু হচ্ছে টিকিটের দাম। ২৫ ডলার (২০৭৪ টাকা) পর্যন্ত দাম উঠতে পারে। অর্থাৎ সস্তাতেই খেলা দেখতে পারবেন দর্শকেরা।

৭ ফেব্রুয়ারি, অ্যান্টিগার স্থানীয় সময় রাত ১১.৫৯ পর্যন্ত খেলা দেখার জন্য ব্যালটে তুলতে পারবেন। আগামী ২২ ফেব্রুয়ারি থেকে টিকিট বিক্রি শুরু হবে। ব্যালটে নাম লেখানোর পর ইমেইলের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

আগামী ১ জুন যুক্তরাষ্ট্রে পর্দা উঠবে টি-টোয়েন্টি বিশ্বকাপের। যেখানে উদ্বোধনী ম্যাচে ডালাসে স্বাগতিকদের বিপক্ষে লড়বে কানাডা। এবারের বিশ্বকাপ আসর যুক্তরাষ্ট্রের তিনটি এবং উইন্ডিজ মাটিতে ছয়টি মোট ৯টি ভেন্যুতে হবে। ২৯ দিনব্যাপী এই টুর্নামেন্টের ফাইনাল হবে আগামী ২৯ জুন। এই আসরে জায়গা পেয়েছে মোট ১২টি দল। এরমধ্যে গত বিশ্বকাপের শীর্ষ আট দল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা এবং র‌্যাংকিং বিবেচনায় রয়েছে আফগানিস্তান ও বাংলাদেশ।

এছাড়া কোয়ালিফায়ার করে এসেছে আয়ারল্যান্ডস, স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি, কানাডা, নেপাল, ওমান, নামিবিয়া এবং উগান্ডা।