বেনাপোলে‘ট্রাক টার্মিনালের’ কাজ বন্ধ করে দিল বিএসএফ

বেনাপোলে‘ট্রাক টার্মিনালের’ কাজ বন্ধ করে দিল বিএসএফ

ছবিঃ সংগৃহীত।

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী সীমান্তের (বিএসএফ) দেড়শ গজের মধ্যে স্থাপনা নির্মাণ কাজ করার অভিযোগ এনে বেনাপোল স্থলবন্দরে নির্মাণাধীন কার্গো ভেহিকেল ‘ট্রাক টার্মিনালের’ এর একাংশের কাজ বন্ধ করে দিয়েছে। ফলে টানা ১১ দিন বন্ধ রয়েছে নির্মাণ কাজ। বিষয়টি নিয়ে সরকারের শীর্ষ মহলে অবহিত করা হলেও কোনো সুরাহা মেলেনি।

কাজ বন্ধ থাকায় যথাসময়ে নির্মাণ কাজ শেষ হবে কি না তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। এ ঘটনায় সীমান্তে বসবাসকারীদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। সংশ্লিষ্টরা বলছেন, দ্রুত এ সমস্যা সমাধানে দুই দেশের কূটনৈতিক আলোচনা জরুরি হয়ে পড়েছে। তাই না হলে যেকোনো সময় সীমান্তে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটতে পারে।

কাজ বন্ধ থাকার বিষয়টি স্বীকার করে বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান (যুগ্ম সচিব) জিল্লুর রহমান চৌধুরী বলেন, পারস্পরিক আলোচনার মাধ্যমে বিষয়টি সমাধান করা হবে।বেনাপোল স্থলবন্দরের পরিচালক রেজাউল করিম বলেন, চলতি বছরের জুনে কার্গো ভেহিকেল ‘ট্রাক টার্মিনালের’ নির্মাণ কাজ শেষ হওয়ার কথা রয়েছে। এ কাজ শেষ হলে ভারত থেকে প্রতিদিন যেসব ট্রাক বন্দরে প্রবেশ করে সেগুলো ওই টার্মিনালে দাঁড়াতে পারবে। এতে করে বন্দরে পণ্য ও যানজট আর থাকবে না।

খুব সহজেই কার্গো ট্রাক থেকে পণ্য খালাসের কাজ করতে পারবেন বন্দর সংশ্লিষ্টরা। কিন্তু সীমান্তের ১৬ একর জমির ওপর নির্মাণাধীন ভেহিকেল ট্রাক টার্মিনালের কাজ বিএসএফের বাধায় বন্ধ রয়েছে। স্থলবন্দর কর্তৃপক্ষ বিজিবি ও বিএসএফের যৌথ আলোচনার মাধ্যমে টার্মিনালের বাকি খুব তাড়াতাড়ি শুরু হবে বলে তিনি জানান।

টার্মিনালের কাজ বন্ধ থাকার বিষয়ে যশোর ৪৯ বিজিবির অধিনায়ক লে. কর্নেল আহমেদ হাসান জামিল বলেন, বিএসএফের পক্ষ থেকে কাজ বন্ধের কথা আমরা জেনেছি। বিষয়টি আমরা আমাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি।