মিয়ানমার সীমান্তে কাঁটাতারের বেড়া দেবে ভারত

মিয়ানমার সীমান্তে কাঁটাতারের বেড়া দেবে ভারত

সংগৃহীত

সম্প্রতি মিয়ানমারের রাজনৈতিক পরিস্থিতিকে মাথায় রেখে ভবিষ্যতে নিজের নিরাপত্তার কথা ভেবে বার্মার সঙ্গে ১৬৪৩ কিলোমিটার সীমান্তে কাঁটাতারের বেড়া এবং টহল সড়ক নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে ভারত। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া এক পোস্টে সীমান্তে নজরদারির সুবিধার্থে সরকার এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

এক্সে একটি পোস্টে (সাবেক টুইটার) অমিত শাহ বলেন, 'পুরো সীমান্তের মধ্যে মণিপুরের মোরেহ অংশের ১০ কিলোমিটার ইতোমধ্যে বেড়া দেওয়া হয়েছে। এছাড়া, হাইব্রিড সারভেইলেন্স সিস্টেমের (এইচএসএস) অধীনে বেড়া দেওয়ার দুটি পাইলট প্রকল্প বাস্তবায়নাধীন। এ প্রকল্পে অরুণাচল ও মণিপুর রাজ্যে এক কিলোমিটার করে বেড়া দেওয়া হবে। মণিপুরে প্রায় ২০ কিলোমিটার বেড়ার কাজের অনুমোদন পাওয়া গেছে এবং শিগগির এ কাজ শুরু হবে।' এছাড়া 'মোদি সরকার দুর্ভেদ্য সীমান্ত নির্মাণে প্রতিশ্রুতিবদ্ধ,' বলেও পোস্টে উল্লেখ করেন তিনি।

প্রসঙ্গত, মিজোরাম, মণিপুর, নাগাল্যান্ড ও অরুণাচল রাজ্য দিয়ে ভারতের সঙ্গে মিয়ানমারের সীমান্ত রয়েছে।

এর আগে, গত মাসে অবশ্য স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আসামে গিয়ে বলেছিলেন যে, ভারত সীমান্তে বসবাসকারীদের ভিসা ছাড়াই এ অঞ্চলে ভারতের অভ্যন্তরে ১৬ কিলোমিটার পর্যন্ত ভ্রমণের অনুমতির মিয়ানমারের সঙ্গে পাঁচ বছরের পুরনো চুক্তির বিষয়ে পুনর্বিবেচনা করা হচ্ছে।

উল্লেখ্য, মিয়ানমারে সম্প্রতি বিদ্রোহীদের সঙ্গে দেশটির সামরিক বাহিনীর সংঘাতের কারণে মিজোরাম ও মণিপুর দিয়ে সামরিক-বেসামরিক অনুপ্রবেশ ঘটেছে ভারতে