জলবায়ু প্রতিশ্রুতি পূরণে উন্নত বিশ্বের প্রতি আহ্বান পরিবেশমন্ত্রীর

জলবায়ু প্রতিশ্রুতি পূরণে উন্নত বিশ্বের প্রতি আহ্বান পরিবেশমন্ত্রীর

জলবায়ু প্রতিশ্রুতি পূরণে উন্নত বিশ্বের প্রতি আহ্বান পরিবেশমন্ত্রীর

উন্নত দেশগুলোকে তাদের জলবায়ু প্রতিশ্রুতি পূরণের জন্য উদাত্ত আহ্বান জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) দুবাইতে ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিটে যোগ দিয়ে তিনি এ আহ্বান জানান।

বিশ্বব্যাপী সংহতি এবং আস্থা বৃদ্ধির প্রয়োজনীয়তার উপর গুরুত্বারোপ করে পরিবেশমন্ত্রী বলেন, কপ ২৮ -এর সময় সংযুক্ত আরব আমিরাতের ঐকমত্যের মাধ্যমে যে গতিবে তৈরি হয়েছে- তা দৃঢ় করার প্রয়াস অব্যাহত রাখতে হবে।

পরিবেশমন্ত্রী আরও বলেন, পূর্ববর্তী কপে এই পর্যন্ত নির্গমন হ্রাস, বাস্তবায়নের উপায় এবং অভিযোজন অর্থ সংক্রান্ত প্রতিশ্রুতিগুলো পূরণ করা হয়নি।তিনি বলেন, ‘এডাপটেশন গ্যাপ’ এবং ‘ফাইন্যান্সিং গ্যাপের’ মতো শর্তগুলোর পেছনে মৌলিক ‘ট্রাস্ট গ্যাপ’ রয়েছে।

এই আস্থার ঘাটতি পূরণের জন্য সমন্বিত প্রচেষ্টার আহ্বান জানিয়ে তিনি বলেন, কপ-২৮ এ বিশ্বব্যাপী বিশ্বাস এবং সংহতি গড়ে তোলার প্রতি অগ্রাধিকার দেওয়া হয়েছিল। এই লক্ষ্যের অনুসরণে এবং এই বছরের শেষের দিকে বাকুতে কপ-২৯ এর জন্য বিশ্ব যখন প্রস্তুতি নিচ্ছে, তখন অভিযোজন এবং লস অ্যান্ড ড্যামেজ মোকাবিলার জন্য তহবিল বৃদ্ধি করতে এবং ন্যায়সঙ্গত বণ্টনের পক্ষে কথা বলেন মন্ত্রী।তিনি আরও বলেন, তাপমাত্রা ১ দশমিক ৫ ডিগ্রি বৃদ্ধির মধ্যে সীমাবদ্ধ রাখতে সমস্ত কর্মকাণ্ড অবশ্যই বিজ্ঞানভিত্তিক হতে হবে।তিনি দৃঢ়তার সঙ্গে বলেন, জলবায়ু পরিবর্তনের যে সমস্যা আমরা তৈরি করছি, তার দ্রুত সমাধান করতে হবে।

সূত্র : ইউএনবি