স্বাস্থ্য ভালো রাখতে কখন-কতটুকু হাঁটবেন

স্বাস্থ্য ভালো রাখতে কখন-কতটুকু হাঁটবেন

ছবি: সংগৃহীত

শারীরিকভাবে সুস্থ থাকা এখন অনেক জরুরি। এজন্য প্রয়োজন নিয়মিত শরীরচর্চা।অনেকেই হয়তো সময় বের করতে পারে না। ফলে নিয়মিত শরীরচর্চা করা হয়ে উঠে না। তবে নিয়মিত হাঁটাহাঁটি করলে কিছুটা হলেও ব্যায়াম হয়। যা শরীর সুস্থ-সবল রাখতে সহায়তা করে।

নিয়মিত হাঁটার ফলে হার্ট ও ফুসফুসের কার্যক্ষমতা বৃদ্ধি পায়, শরীর চাঙা থাকে, মন ভালো থাকে, অতিরিক্ত ওজন নিয়ন্ত্রণে আসে, ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে। কিন্তু প্রশ্ন হলো কখন এবং কতক্ষণ হাঁটতে হবে।

সকাল বা সন্ধ্যা—দুই সময়েই হাঁটার সুফল আছে। আপনার সুবিধা মতো সময়ে আপনি হাঁটবেন। সবচেয়ে ভালো হয়, যদি দুই সময়েই হাঁটতে পারেন। দুই সময়ই ৩০ মিনিট করে হাঁটতে পারেন। চাকরিজীবিরা চাইলে হেঁটে অফিস যাতায়াত করতে পারেন।

কখন হাঁটবেন : বিভিন্ন সংবাদমাধ্যমে হাঁটার ব্যাপারে বলা হয়েছে, প্রতিদিন সকালে হাঁটলে সারাদিন শরীর চাঞ্চল্য থাকবে। সারাদিন সহজে ক্লান্তি ভর করবে না। এ জন্য দিনের শুরুতে ফ্রেশনেস থেকে বঞ্চিত না হওয়া ভালো। দিনের শুরুতে যারা নিয়মিত হাঁটেন, তাদের স্পষ্ট চিন্তা ও সঠিক সিদ্ধান্ত গ্রহণ অনেক সহজ হয়। এ ছাড়া দিন শেষে সন্ধ্যায়ও হাঁটতে পারেন। সন্ধ্যায় হাঁটার ফলে পরিপাক ভালো থাকে। রাতের ঘুমও বেশ ভালো হয়।

হাঁটার সময় লং স্টেপ ফেলা যাবে না। অল্প কদমে দীর্ঘ পথ হাঁটতে গিয়ে পরে গিয়ে দুর্ঘটনার আশঙ্কা থাকে। হাঁটার সময় শরীর থেকে প্রচুর পানি ঝরে। শরীর পানিশূন্য হয়ে পড়ে। এ জন্য হাঁটার সময় সঙ্গে বোতলে করে পানি রাখুন। হাঁটার সময় অন্যদিকে মনোযোগ দেওয়া যাবে না। এতে দুর্ঘটনা ঘটার ঝুঁকি থেকে যায়।