ঢাবির বকুলতলায় চলছে দুই দিনব্যাপী বসন্ত উৎসব

ঢাবির বকুলতলায় চলছে দুই দিনব্যাপী বসন্ত উৎসব

সংগৃহীত

সেতারে রাগ বসন্ত মুখারী বাদনের মধ্যদিয়ে শুরু হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলার বসন্ত উৎসব। আজ সকাল ৭ টা ১৫ মিনিটে শুরু হয় জাতীয় বসন্ত উৎসব উদযাপন পরিষদ এর উদ্যোগে আয়োজিত এবারের ৩০তম বসন্ত উৎসব।

সকাল থেকেই চারুকলার বকুলতলায় মানুষের ভিড়। সবাই মেতেছে বসন্ত আমেজে। 

দেশের অগ্রগণ্য নৃত্য ও সঙ্গীতের দলসমূহ, একক বরেণ্য শিল্পীবৃন্দ, শিশু-কিশোর ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষ পরিবেশন করে 'এসো মিলি প্রাণের উৎসবে'।

এরপর বসন্ত কথন পর্ব, প্রীতি বন্ধনী বিনিময়, আবির বিনিময় এবং সকাল ১০টায় বসন্ত আনন্দ শোভাযাত্রার আয়োজন করা হয়।

বসন্ত কথন পর্বে সভাপতিত্ব করেন বসন্ত উদযাপন পরিষদ- এর সভাপতি স্থপতি সফিউদ্দিন আহমদ, বক্তব্য রাখবেন- সহ-সভাপতি কাজল দেবনাথ ও সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইটসহ অন্যান্য বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিবর্গ।

বিকেলের পর্ব 'বসন্ত বিকেল' শুরু হবে বিকেল সাড়ে তিনটায় বেঙ্গল পরম্পরার যন্ত্রসঙ্গীত পরিবেশনের মধ্যদিয়ে। এ পর্বেও যথারীতি দেশের অগ্রগণ্য শিশু-কিশোর ও ক্ষুদ্র-নৃ-গোষ্ঠির পরিবেশনা, দলীয় সঙ্গীত ও দলীয় আবৃত্তি এবং বরেণ্য একক সঙ্গীত ও আবৃত্তি শিল্পীবৃন্দের পরিবেশনও থাকবে।

বিকেল সাড়ে তিনটায় একযোগে পুরনো ঢাকার বাহাদুর শাহ্ পার্ক ও উত্তরা দিয়াবাড়ীর লেক সংলগ্ন মাঠে বসন্ত উৎসব উদযাপন পরিষদের উদ্যোগে "বসন্ত উৎসব-১৪৩০" এর অনুষ্ঠান মালার আয়োজন করা হয়েছে।